• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

প্রস্তাবিত বাজেট প্রতিক্রিয়ায় রংপুরে তামাক চাষি ও ব্যবসায়ী সমিতির সংবাদ সম্মেলন

আরটিভি নিউজ

  ১৫ জুন ২০২১, ২০:৪২
প্রস্তাবিত বাজেট প্রতিক্রিয়ায় রংপুরে তামাক চাষি ও ব্যবসায়ী সমিতির সংবাদ সম্মেলন

প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়ে প্রস্তাবিত ২০২১-২০২২ অর্থবছরের বাজেট প্রতিক্রিয়ায় সংবাদ সম্মেলন করেছে রংপুর তামাক চাষি ও ব্যবসায়ী সমিতি। মঙ্গলবার বেলা ১১টার দিকে রংপুর ধাপে অবস্থিত রায়ান্স হোটেলে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। সংবাদ সম্মেলন থেকে তামাকের ন্যায্যমূল্যসহ ৬ দফা দাবি জানানো হয়।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সমিতির সাধারণ সম্পাদক মো. মাসুম ফকির। এসময় উপস্থিত ছিলেন সমিতির সভাপতি মজিবর রহমান, ৬নং জলঢাকা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হামিদুল হক, মিজানুর রহমান মিজান, ফারুক হোসেন প্রমুখ।

এসময় বাজেটে বিড়ি শিল্পের উপর শুল্ক বৃদ্ধির প্রস্তাব না করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা, অর্থমন্ত্রী ও জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যানসহ সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানায় সাধারণ সম্পাদক মো. মাসুম ফকির।

তিনি বলেন, বর্তমান বাজারে নিম্নস্তর সিগারেটে প্রায় ৭২ শতাংশ বাজার দখল করে আছে, যা বহুজাতিক কোম্পানির দখলে। সিগারেটের এই নিম্নস্তরটিতে শুল্ক বৃদ্ধি করা হলে সরকার বিপুল রাজস্ব আহরণ করতে পারবে। সেই সঙ্গে বৃহত্তর রংপুর অঞ্চলের হাজার হাজার তামাক চাষি ও ব্যবসায়ীদের ব্যবসা এবং জীবন জীবিকার মান উন্নয়ন সহায়ক হবে।

এসময় তামাকের ন্যায্য মূল্য নির্ধারণ, তামাক বিক্রয়ের নিশ্চয়তা, গত বাজেটে বিড়ির উপর বৃদ্ধিকৃত ৪ টাকা মূল্যস্তর কমানো, বিড়িতে আরোপিত ১০ শতাংশ অগ্রিম আয়কর কমানো, বহুজাতিক কোম্পানির আগ্রাসন থেকে তামাকের সুরক্ষা ও নিম্নস্তরের সিগারেটের উপর শুল্ক বৃদ্ধির দাবি করেন।

এসএস

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
X
Fresh