• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

চট্টগ্রামে ক'রোনার ভারতীয় ধরনের কমিউনিটি সংক্রমণ শুরু

আরটিভি নিউজ

  ১৪ জুন ২০২১, ২১:৩৮
চট্টগ্রামে করোনার ভারতীয় ধরনের কমিউনিটি সংক্রমণ শুরু
ফাইল ছবি

চট্টগ্রামে করোনাভাইরাসের দুটি নমুনায় ভারতীয় ‘ডেল্টা’ ভ্যারিয়েন্ট শনাক্ত হয়েছে। এতে করে গবেষকরা ধারণা করছেন, চট্টগ্রামে ভারতীয় ধরনের কমিউনিটি সংক্রমণ প্রাথমিকভাবে শুরু হয়েছে।

সোমবার (১৪ জুন) সংবাদ সম্মেলনে ভারতীয় ডেল্টা ধরন পাওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগের ফাংশনাল জিনোমিক্স অ্যান্ড প্রোটিওমিক্স ল্যাবরেটরি’র প্রধান গবেষক এবং বিভাগের প্রতিষ্ঠাতা সভাপতি প্রফেসর ড. মোহাম্মদ আল-ফোরকান।

গবেষণায় জানানো হয়েছে, ভারতীয় ধরনে আক্রান্ত দুই রোগীর কেউই সম্প্রতি ভারতে যাননি। এমনকি ভারত ফেরত কারো সংস্পর্শেও আসেননি।

আল-ফোরকান বলেন, সংক্রমণের শুরু থেকে কোভিড-১৯ এ পর্যন্ত মোট ১০ বার রূপ পরিবর্তন করেছে। এর মাধ্যমে মূলত ছয়টি দেশে অতিসংক্রমণ ও মহামারি আকার ধারণ করে। আমাদের বর্তমান গবেষণায় চট্টগ্রামে চারটি ধরন পাওয়া গেছে। বিভিন্ন দেশ থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, ভারতীয় ধরনের সংক্রমণ ক্ষমতা অনেক বেশি।

তিনি আরও বলেন, প্রতি সপ্তাহে আমাদের নমুনা সংগ্রহ চলছে। বর্তমানে নমুনার ধরন বিশ্লেষণের পাশাপাশি ভাইরাসের সম্পূর্ণ জিনোম সিকোয়েন্সের কাজ শুরু হয়েছে। নতুন কোনো মিউটেশন হয়েছে কি-না তারও বিশ্লেষণ করা হবে।

এমআই

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সিডিএর নতুন চেয়ারম্যান মোহাম্মদ ইউনুছ 
নারী কর্মীদের বোরকা ও নেকাব পরা নিষিদ্ধ করল চট্টগ্রাম চক্ষু হাসপাতাল
নিহত চুয়েটের ২ শিক্ষার্থীর পরিবার পাবে ১০ লাখ টাকা 
২৪ ঘণ্টা রোগী দেখবেন না চট্টগ্রামের চিকিৎসকরা 
X
Fresh