• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

আলীকদমে ডায়রিয়ায় ৬ জনের মৃত্যু

বান্দরবান প্রতিনিধি, আরটিভি নিউজ

  ১৪ জুন ২০২১, ১০:৪৯
আলীকদমে ডায়রিয়ায় ৬ জনের মৃত্যু
আলীকদমে ডায়রিয়ায় ৬ জনের মৃত্যু

বান্দরবানের আলীকদমে ডায়রিয়ায় করুকপাতা ইউনিয়নের ইয়ংচা ও মাংলুম দুটি পাড়ায় ছয়জনের মৃত্যু হয়েছে। তাদের পরিচয় পাওয়া যায়নি। সোমবার (১৪ জুন) দুর্গত এলাকায় ঘটনাস্থলে মেডিকেল সেবা দিতে সেনাবাহিনীর হেলিকপ্টারযোগে দুটি মেডিকেল টিম পাঠানো হয়েছে।

স্বাস্থ্য বিভাগ জানিয়েছে, আলীকদম উপজেলার করুকপাতা ইউনিয়নের পাঁচ নাম্বার ওয়ার্ডের ম্রো জনগোষ্ঠী অধ্যুষিত ইয়ংচা পাড়া এবং মাংলুম পাড়া দুটিতে ডায়রিয়ার প্রাদুর্ভাব দেখা দিয়েছে।

স্থানীয়রা জানিয়েছে, গত শুক্রবার (১১ জুন) থেকে সোমবার (১৪ জুন) সকাল পর্যন্ত চারদিনে উপজেলার কুরুকপাতা ইউনিয়নে ডায়রিয়ায় আক্রান্ত হয়ে ছয়জনের মৃত্যু হয়েছে। আলীকদম উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসাধীন অবস্থায় আছে ৭ জন।

বান্দরবান পার্বত্য জেলা পরিষদ সদস্য ম্রো গবেষক সিইয়ং ম্রো বলেন, ম্রো জনগোষ্ঠীর দূর্গম ইয়ংচা ও মাংলুম পাড়া দুটিতে ডায়রিয়া ছড়িয়ে পড়েছে। ডায়রিয়ায় ইতিমধ্যে ৬ জনের মৃত্যু হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে ঘটনাস্থলে মেডিকেল টিম পাঠানো হয়েছে।

এদিকে উপজেলা ভারপ্রাপ্ত স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. শাহরিয়ার মুঠোফোনে আরটিভি নিউজকে জানিয়েছেন, মৃত্যুর সংখ্যা আমরা নিশ্চিত করে বলতে পারছি না। তবে গতকাল ১৩ জুন (রোববার) আমরা সংবাদ পাওয়ার পর কুরুকপাতা বাজারে একটি মেডিকেল টিম পাঠিয়েছি। দুর্গম এলাকা হওয়ার কারণে ওই টিম ঘটনাস্থল পর্যন্ত যেতে পারেনি।

এছাড়াও আজ সোমবার (১৪ জুন) সেনাবাহিনীর হেলিকপ্টারযোগে আরও একটি মেডিকেল টিম ঘটনাস্থলে পৌঁছেছে। জেলা সিভিল সার্জন ডা. অংসুই প্রু মারমা বলেন, প্রচন্ড গরম এবং দূষিত পানি ব্যবহারের কারণে দূর্গম পাড়াগুলোতে এই মৌসুমি ডায়রিয়ার প্রাদুর্ভাব দেখা দেয়। করুকপাতা ইউনিয়নের ডায়রিয়া ৬ জনের মৃত্যুর খবর পেয়েছি। ঘটনাস্থলে মেডিকেল টিম পাঠানো হয়েছে।

অপরদিকে আলীকদম সেনাজোনের কমান্ডার লেঃ কর্নেল মোহাম্মদ মনজুরুল হাসান পিএসসি বলেন, আমরা ইতিমধ্যে সেনাবাহিনী এবং উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সমন্বয়ে একটি চার সদস্যের একটি মেডিকেল টিম পাঠিয়েছে। সেই সাথে ৪০০ লিটার মিনালের ওয়াটার, দুইশ গ্যালন বিশুদ্ধ খাবার পানি, চার হাজার পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট, পর্যাপ্ত পরিমান স্যালাইন, ও অন্যান্য ঔষধ পাঠানো হয়েছে।

মনজুরুল হাসান বলেন, সেনাবাহিনী এবং উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সমন্বয়ে ১২ সদস্যের একটি মেডিকেল টিম গঠন করে তাদের তত্ত্বাবাধনে খুব দ্রুত একটি ফিল্ড হাসপাতাল তৈরি করা হবে। তারপরেও যদি কোনো রোগীর অবস্থার অবনতি হয় তাহলে আমরা তাকে উন্নত চিকিৎসার জন্য আলীকদম উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বা যেকোনো হাসপাতালে পাঠানোর জন্য একটি হেলিকপ্টার প্রস্তুত থাকবে।

তিনি আরও বলেন, সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশিত মৃত্যু তালিকার সাথে আমাদের তালিকার মিল নেই। আমরা এ পর্যন্ত চার জনের মৃত্যু সংবাদ পেয়েছি। তার মধ্যে একটি শিশুসহ দু'জন আজ সোমবার (১৪ জুন) সকালে মারা গেছে।

জিএম/ এমআই

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বান্দরবানের তিন উপজেলায় নির্বাচন স্থগিত
বান্দরবানে সেনাবাহিনীর অভিযানে কুকি-চিনের সদস্য নিহত
বান্দরবানে ব্যাংক ডাকাতি, ৫২ জন দুদিনের রিমান্ডে
বান্দরবানে আরও ১ কুকি-চিন সদস্য কারাগারে
X
Fresh