• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

কক্সবাজার-বান্দরবানে আকস্মিক বন্যা, তিন নম্বর সতর্কসংকেত

আরটিভি নিউজ

  ১২ জুন ২০২১, ২১:১৮
বঙ্গোপসাগরে লঘুচাপ, কক্সবাজার-বান্দরবানে আকস্মিক বন্যা
বঙ্গোপসাগরে লঘুচাপ সৃষ্টির আভাস

আগামী তিনদিনের মধ্যে কক্সবাজার ও বান্দরবান জেলায় আকস্মিক বন্যা হতে পারে। মাঝারি থেকে ভারী বৃষ্টিপাতের কারণে শনিবার (১২ জুন) নদ-নদীর পরিস্থিতি ও পূর্বাভাসে এ তথ্য জানিয়েছে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র।

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর ও ভারতের আবহাওয়া অধিদপ্তরের গাণিতিক মডেলের তথ্য অনুযায়ী, আগামী তিনদিনে দেশের দক্ষিণ-পূর্বাঞ্চলী জেলা কক্সবাজার ও বান্দরবানে এবং তৎসংলগ্ন অঞ্চলে মাঝারি থেকে ভারী বৃষ্টিপাত হতে পারে। ফলে কক্সবাজার ও বান্দরবান জেলার নদীগুলোর পানি সময় বিশেষে দ্রুত বাড়তে পারে। এতে করে কোথাও কোথাও আকস্মিক বন্যা হতে পারে।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের পূর্বাভাসে আরও বলা হয়, ব্রহ্মপুত্র ও যমুনার পানি কমছে। আগামী ২৪ ঘণ্টায় ব্রহ্মপুত্র নদের পানি স্থিতিশীল থাকতে পারে। অন্যদিকে যমুনা নদীর পানি কমা অব্যাহত থাকতে পারে। গঙ্গা নদীর পানি স্থিতিশীল রয়েছে। আর পানি বাড়ছে পদ্মা নদীর; যা আগামী ২৪ ঘণ্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে। পর্যবেক্ষণাধীন পানি স্টেশনগুলোর মধ্যে ৫৭টিতে পানি বৃদ্ধি রেকর্ড হয়েছে। আর ৪২টি পানি কমছে এবং একটির অপরিবর্তিত রয়েছে।

শনিবার (১২ জুন) সন্ধ্যা ৬টায় আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উপকূলীয় এলাকায় একটি নিম্নচাপ বিরাজ করছে। রাজশাহী, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অধিকাংশ জায়গায়, ঢাকা বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা ও ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে মাঝারি ধরনের ভারী বৃষ্টি হতে পারে। সারাদিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

আবহাওয়া অধিপ্তরের আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ আরটিভি নিউজকে বলেন, চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।
পি

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
৪ দিন সাগরে ভাসতে থাকা ১২ জেলে উদ্ধার
২ দিন দেশের যেসব জায়গায় বৃষ্টি হতে পারে
বিদেশি কোম্পানিকে দেওয়া হচ্ছে বাড়তি সুবিধা
বঙ্গোপসাগরে তেল-গ্যাস অনুসন্ধানে আগ্রহ আন্তর্জাতিক অনেক কোম্পানির
X
Fresh