• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

‘ব্যবসায়ীদের পরামর্শ বাজেটে প্রতিফলিত হয় না’

আরটিভি অনলাইন রিপোর্ট, চট্টগ্রাম

  ২৩ এপ্রিল ২০১৭, ২০:২৪

প্রতিবছর বাজেটের আগেই চিটাগাং চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি ও মেট্রোপলিটন চেম্বারসহ চট্টগ্রামের ব্যবসায়ীদের সঙ্গে জাতীয় রাজস্ব বোর্ড-এনবিআর আলোচনা করলেও তা বাজেটে প্রতিফলিত হয় না।

সোমবার দুপুরে জাতীয় রাজস্ব বোর্ড এনবিআর চেয়ারম্যান মোহাম্মদ নজিবুর রহমানের সঙ্গে বাজেট আলোচনায় এসব কথা বলেন মেট্রোপলিটন চেম্বারের সদস্য ও দৈনিক আজাদীর সম্পাদক এম এ মালেক।

তিনি বলেন, চট্টগ্রামের ব্যবসায়ীদের সঙ্গে আলোচনার জন্য এনবিআর চেয়ারম্যানসহ কর্মকর্তাদের বিশাল বহর চট্টগ্রামে আসে। তবু ব্যবসায়ীদের কোনো পরামর্শের প্রভাব বাজেটে পড়ে না।

মেট্রোপলিটন চেম্বারের সহ-সভাপতি মাহবুবুর রহমান বলেন, এসআরও ১৮/৮ ধারার ২১ মতে দুই সদস্য বিশিষ্ট আরবিট্রেশন কমিটি গঠিত না হয়নি। ফলে শিপিং লাইন/ফ্রেইট ফরওয়ার্ডার কর্তৃক ব্যাংক সত্যায়িত দলিলাদি ছাড়া রপ্তানি পণ্য ডেলিভারি দেয়ার ফলে বহু রপ্তানিকারক প্রতিষ্ঠানের কোটি কোটি টাকা গেলো ৭/৮ বছর ধরে আটকে আছে। এ ধারার প্রয়োজনীয় সংশোধনী আনার দাবি জানান তিনি।

পাশাপাশি তিনি বন্দর, ফ্রেইট ফরওয়ার্ডার, চট্টগ্রাম কাস্টমস, বিজিএমইএ, মেট্রোপলিটন চেম্বার ও বাংলাদেশ ব্যাংক প্রতিনিধির সমন্বয়ে ৬ সদস্য বিশিষ্ট আরবিট্রেশন কমিটি গঠন করারও দাবি জানান।

আলোচনায় জলাবদ্ধতার কারণে চট্টগ্রামে ব্যবসা-বাণিজ্যসহ সব কার্যক্রম স্তিমিত হয়ে পড়ে উল্লেখ করে ব্যবসায়ীরা এ থেকে মহানগরবাসীকে মুক্ত করতে ২০১৭-১৮ অর্থবছরের বাজেটে থোক বরাদ্দ রাখার দাবি জানান।

এ সময় এনবিআর চেয়ারম্যান মোহাম্মদ নজিবুর রহমান ৫ সদস্যের আরবিট্রেশন কমিটির অনুমোদন করেন। এছাড়া প্রতি তিন মাস অন্তর এনবিআর কর্মকর্তারা ব্যবসায়ীদের সব পরামর্শ নেবে এবং তা বাস্তবায়নের চেষ্টা করা হবে বলেও জানান তিনি।

কে/এসএস

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
X
Fresh