• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

কৃষকের স্বপ্ন ভেঙে শনির হাওর বাঁধে ভাঙন (ভিডিও)

আরটিভি অনলাইন রিপোর্ট, সুনামগঞ্জ

  ২৩ এপ্রিল ২০১৭, ১৭:৪৭

অবশেষে ভেঙে গেছে সুনামগঞ্জ শনির হাওরের বাঁধ। গেলো ২৫ দিন পালাক্রমে কৃষক ও এলাকাবাসীর স্বেচ্ছাশ্রমে রক্ষা পাওয়া বাঁধের তিন জায়গা পানির জোয়ারে ভেঙে গেছে। পাশাপাশি ভেঙেছে কৃষকদের হাওর রক্ষার স্বপ্ন।

রোববার সকালে বাঁধের নালুর গোয়ালা, আহাম্মকখালী ও রাধাপুর নামক তিনটি স্থানে বাঁধ ভেঙ্গে প্রবলভাবে ঢুকছে অতিবৃষ্টি ও উজান থেকে আসা পাহাড়ি ঢলের পানি। তবে বাঁধ রক্ষায় সর্বাত্মক চেষ্টা চালাচ্ছেন স্থানীয়রা।

গেলো ৩০ মার্চ থেকে অতিবৃষ্টি ও পাহাড়ি ঢলে সুনামগঞ্জের একের পর এক হাওরে পানি ঢুকে ফসল তলিয়ে যায়। তবে, তাহিরপুর, বিশ্বম্ভরপুর ও জামালগঞ্জ তিন উপজেলার হাওরপারের ৪০ গ্রামের মানুষের স্বেচ্ছাশ্রমে ২৫ দিন পর্যন্ত রক্ষা পায় শনির হাওরের বাঁধ। কিন্তু অবশেষে এই হাওরের বাধ ভেঙ্গে যাওয়ায় তলিয়ে গেছে হাওরের ১৮ হাজার হেক্টর বোরো ফসল। এ অবস্থায় দিশেহারা হয়ে পড়েছেন কৃষকরা। পরিস্থিতি মোকাবেলায় দ্রুত সরকারি সহযোগিতার দাবি তাদের।

সুনামগঞ্জ জেলায় এ বছর ২ লাখ ২৩ হাজার ৮৫০ হেক্টর জমিতে বোরো ধানের আবাদ হয়েছিল। প্রশাসন বলছে, ৮২ শতাংশ ফসল ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে কৃষকেরা বলছেন, ৯০ শতাংশ।

এর আগে ৩১ মার্চ দিরাই উপজেলার বরাম হাওরের তুফানখালি বাঁধ ভেঙে বরাম হাওর এবং পরদিন একই উপজেলার বৈশাখীর বাঁধ ভেঙে চাপতির হাওর, উদগল, টাংনি, গোরমার হাওর। এর পর একে একে জেলার জগন্নাথপুর উপজেলার বৃহত্তম নলুয়ার হাওর, জেলার বৃহত্তম দেখার হাওর, জামালগঞ্জ উপজেলার হালির হাওর, শাল্লার ছায়ার হাওর ও বেড়ামোহনাসহ জেলার সবকটি হাওর।

এদিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড মনিরুজ্জামানের নেতৃত্বে পাঁচ সদস্যের একটি দল হাওরের পানির নমুনা সংগ্রহ করতে সুনামগঞ্জের কয়েকটি হাওর পরিদর্শন করছেন।

এসএস

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
হাওরের পাকা ধান নিয়ে উদ্বিগ্ন কৃষক, শ্রমিক সংকট
বিশ্বের সর্ববৃহৎ আলপনার উদ্বোধন
বিশ্বের দীর্ঘতম আলপনা আঁকা হচ্ছে হাওরে
টাঙ্গুয়ার হাওরে গ্রেপ্তার বুয়েট শিক্ষার্থীদের বহিষ্কারে ২৪ ঘণ্টার আল্টিমেটাম 
X
Fresh