• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

‘শর্ত না মেনে বেসরকারি বিশ্ববিদ্যালয় চালানো যাবে না’

আরটিভি অনলাইন রিপোর্ট, সিলেট

  ২০ এপ্রিল ২০১৭, ১৮:৫৬

শর্ত না মেনে কোনো বেসরকারি বিশ্ববিদ্যালয় চালানো যাবে না বলে মন্তব্য করলেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

বুধবার দুপুরে মেট্রোপলিটন ইউনিভার্সিটিতে তিনি এ মন্তব্য করেন।

শিক্ষামন্ত্রী বলেন, বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর জন্য অন্যতম শর্ত হচ্ছে স্থায়ী ক্যাম্পাস থাকা। এরইমধ্যেই ২৭টি বেসরকারি বিশ্ববিদ্যালয় নিজস্ব স্থায়ী ক্যাম্পাস চালু করেছে। বাকিগুলোর মধ্যে কয়েকটি ছাড়া সব বিশ্ববিদ্যালয়ই স্থায়ী ক্যাম্পাস চালু করার প্রক্রিয়া অব্যাহত রেখেছে।

এসময় ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. মো. সালেহ উদ্দিন, সহকারী প্রক্টর অ্যাডভোকেট আব্বাস উদ্দিনসহ অন্য শিক্ষকরা উপস্থিত ছিলেন।

বুধবার বিকেলে সিলেট জেলা পরিষদ মিলনায়তনে অসচ্ছল প্রতিবন্ধীদের মধ্যে হুইল চেয়ার বিতরণ অনুষ্ঠানে নুরুল ইসলাম নাহিদ বলেন, প্রতিবন্ধীদের স্বাবলম্বী করতে নানা উদ্যোগ নেয়া হয়েছে।

তিনি বলেন, প্রতিবন্ধীরা যাতে সমাজ ও পরিবারের বোঝা না হয়ে দেশের সম্পদ হয়, অভিভাবকদের দুশ্চিন্তার কারণ হয়ে নিজ পায়ে দাঁড়াতে পারে সে ব্যাপারে সরকার পদক্ষেপ নিয়েছে।

শিক্ষামন্ত্রী বলেন, এসএসসি ও এইচএসসি পরীক্ষায় শারীরিক প্রতিবন্ধীদের জন্য অতিরিক্ত ২০ মিনিট ও বুদ্ধি প্রতিবন্ধীদের জন্য অতিরিক্ত ৩০ মিনিট সময় বরাদ্দ করা হয়েছে। এছাড়া বুদ্ধি প্রতিবন্ধীদের জন্য আলাদা একটি একাডেমি করার কাজও শুরু হয়েছে।

তিনি বলেন, চলতি বছর প্রথম থেকে নবম শ্রেণি পর্যন্ত দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য ব্রেইল পদ্ধতির বই সরবরাহ করা হয়েছে। ভবিষ্যতে এর সংখ্যা আরো বাড়ানো হবে।

এসময়, গোলাপগঞ্জ হেল্পিং হ্যান্ডস ইউএসএর সাধারণ সম্পাদক শাহিদুর রহমান জাবেদ, সিলেট জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক সংসদ সদস্য শফিকুর রহমান চৌধুরী, গোলাপগঞ্জ উপজেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক সৈয়দ মিসবাহ উদ্দিন, যুক্তরাজ্য যুবলীগ সাধারণ সম্পাদক সেলিম আহমদ খান উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে গোলাপগঞ্জ উপজেলার মোট ৪৪ জন প্রতিবন্ধীর মধ্যে ৪৪টি হুইলচেয়ার ও খাবার বিতরণ করা হয়।

কে/সি

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
X
Fresh