• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

চট্টগ্রামের ৬০ গ্রামে ঈদ বৃহস্পতিবার

আরটিভি নিউজ

  ১২ মে ২০২১, ১১:৫৭
চট্টগ্রাম, গ্রাম, ঈদ, বৃহস্পতিবার
ফাইল ছবি

চট্টগ্রামের অন্তত ৬০ গ্রামে বৃহস্পতিবার (১৩ মে) পালিত হবে পবিত্র ঈদুল ফিতর।

প্রায় ২০০ বছরের ঐতিহ্য মোতাবেক সাতকানিয়ার মির্জারখীল দরবার শরীফের অনুসারীরা সৌদি আরবের সঙ্গে মিল রেখে ঈদ, রোজা ও বিভিন্ন ধর্মীয় উৎসব পালন করে আসছেন।

গতকাল সৌদি আরবে চাঁদ দেখা যায়নি। সে হিসাবে আগামীকাল সৌদি আরবে ঈদুল ফিতর পালিত হবে।

জানা গেছে, সাতকানিয়ার মির্জারখীল, এওচিয়ার গাটিয়া ডেঙ্গা, মাদার্শা, খাগরিয়ার মৈশামুড়া, পুরানগড়, চরতির সুইপুরা, চন্দনাইশের কাঞ্চননগর, হারালা, বাইনজুরি, কানাইমাদারি, সাতবাড়িয়া, বরকল, দোহাজারী, জামিরজুরি, বাঁশখালীর কালীপুর, চাম্বল, শেখেরখীল, ছনুয়া, আনোয়ারার বরুমছড়া, তৈলারদ্বীপের প্রায় ৬০ গ্রামের বাসিন্দারা আজকে রোজা রেখেছেন।

এ বিষয়ে দরবারের অনুসারীরা জানান, তারা শুধু ঈদ না সব ধর্মীয় উৎসব সৌদি আরবের সঙ্গে মিল রেখে পালন করে। আজ সেখানের মতো তাদের ৩০ রমজান পূর্ণ হবে। তাই আগামীকালই আমরা ঈদ পালন করা হবে।

এদিন সকাল ১০টায় মির্জারখীল দরবার শরীফের মসজিদে ঈদের নামাজ অনুষ্ঠিত হবে। দরবার শরীফের পীর হযরত মাওলানা মোহাম্মদ আরেফুল হাই এর বড় ছেলে মুফতি মাওলানা মোহাম্মদ মকছুদুর রহমান ঈদের নামাজ পড়াবেন।

তবে বিগত বছরগুলোতে চট্টগ্রামের বিভিন্ন উপজেলা ছাড়াও দেশের বিভিন্ন স্থান থেকে দরবার শরীফের মুরিদরা ঈদের নামাজ আদায়ের জন্য দরবার শরীফে আসলেও বর্তমান করোনা পরিস্থিতিতে বাইরের মুরিদদের নিজ নিজ এলাকায় ঈদের নামাজ আদায়ের জন্য বলা হয়েছে এবং সংক্রমণ এড়াতে তাদেরকে দরবারে আসতে নিষেধ করা হয়েছে বলে জানান দরবার শরীফের মুরিদ বজলুল করিম চৌধুরী।

এসএস

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
চট্টগ্রাম টেস্টের আগে লঙ্কান শিবিরে দুঃসংবাদ
পতেঙ্গায় নোঙ্গররত ফিশিং বোটে আগুন, দগ্ধ ৪
সর্বনিম্ন ১০০ টাকায় দেখা যাবে চট্টগ্রাম টেস্ট
চট্টগ্রাম টেস্ট রেখে অস্ট্রেলিয়ায় পাড়ি জমাচ্ছেন হাথুরুসিংহে
X
Fresh