• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

চট্টগ্রামে সংক্রমিতদের পরীক্ষায় করোনার নতুন ধরণ (ভিডিও)

সাইফুল মাহমুদ

  ০৬ মে ২০২১, ১৫:০৭

চট্টগ্রামে সংক্রমিত করোনার নমুনা পরীক্ষায় ১০টির মধ্যে নমুনার ৬টিতে যুক্তরাজ্য, তিনটিতে দক্ষিণ আফ্রিকা এবং একটিতে অস্ট্রেলিয়ার ধরণ পাওয়া গেছে। ভারতীয় কোনও ধরণ পাওয়া যায়নি। চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিমেল সায়েন্সেস বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক এই তথ্য নিশ্চিত করেছেন।

চট্টগ্রামে সংক্রমিত করোনাভাইরাসের দশটি নমুনার মধ্যে ছয়টিতে যুক্তরাজ্যের ধরণ (B.1.1.7), তিনটিতে দক্ষিণ আফ্রিকার ধরণ (B.1.351) এবং একটিতে অস্ট্রেলিয়ার ধরণ (B.1.1.142) পাওয়া গেছে। তবে যেই ধরণ (B.1.617) বর্তমানে ভারতে চিহ্নিত হয়েছে তার উপস্থিতি পাওয়া যায়নি। ভারতীয় করোনাভাইরাসের এই ধরণটি খুব দ্রুতই মানুষের মধ্যে ছড়াতে পারে।

ডিপার্টমেন্ট অব মাইক্রো বায়োলোজি ভেটেনারি পাবলিক হেলথ’র সহকারী অধ্যাপক ডাক্তার ইফতেখার আহম্মদ রানা বলছেন, মানুষ যদি কোয়ারেন্টিন মেনে না চলে অথবা নেগেটিভ স্যাম্পল না আসা পর্যন্ত বাংলাদেশে প্রবেশ করে তাহলে অবশ্যই তৃতীয় ঢেউয়ের সম্ভাবনা রয়েছে। স্বাস্থ্য অধিদপ্তর এবং সরকারকে এ বিষয়ে সচেতন হতে হবে।

চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড অ্যানিমেল সায়েন্সেস বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গৌতম বুদ্ধ দাশ বলছেন, দক্ষিণ আফ্রিকা ভ্যারিয়েন্টের আবির্ভাব বাংলাদেশে ভাইরাসের প্রসারের ক্ষেত্রে নাটকীয় পরিবর্তন আনে। রোগের যে প্রাদুর্ভাব তা আসলে ছিল যুক্তরাজ্য এবং দক্ষিণ আফ্রিকার। আমরা ভাগ্যবান যে আমাদের দেশে এখনো ভারতীয় ধরণ প্রবেশ করেনি।

ভারতের ব্যাপারে আমাদের সতর্ক থাকতে হবে যাতে বাংলাদেশে এ ধরণের ভাইরাস প্রবেশ করতে না পারে, বললেন এ গবেষক দল।

এসআর/এসএস

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
নিহত চুয়েটের ২ শিক্ষার্থীর পরিবার পাবে ১০ লাখ টাকা 
২৪ ঘণ্টা রোগী দেখবেন না চট্টগ্রামের চিকিৎসকরা 
চট্টগ্রামে সাংবাদিকের ওপর হামলা, গ্রেপ্তার ৭
চট্টগ্রামে ট্রাক-অটোরিকশা মুখোমুখি সংঘর্ষ, নিহত ২ 
X
Fresh