• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

ফুলে ফুলে সেজেছে প্রকৃতির রাণী বান্দরবান 

বান্দরবান প্রতিনিধি, আরটিভি নিউজ

  ০৩ মে ২০২১, ১১:৪৭
ফুলে ফুলে সেজেছে প্রকৃতির রাণী বান্দরবান 
ফুলে ফুলে সেজেছে প্রকৃতির রাণী বান্দরবান 

পাহাড়ের প্রকৃতি-পরিবেশ নিজের রূপ ফিরে পেয়েছে। পাহাড়ে এখন পাখির কোলাহল কোকিলের ডাক শোনা যাচ্ছে। পর্যটকশূন্য থাকায় এই কোলাহল বেড়েছে কয়েকগুণ। বান্দরবানের এমন দৃশ্য সত্যিই বিরল। যখনই কোলাহল থেমে গেলো পাহাড়ে যেন প্রকৃতির রূপ আগের মতোই ফিরে এলো।

জেলার পর্যটন কেন্দ্রসহ শহর জুড়ে রাস্তার দুই পাশে শোভা পাচ্ছে নানা রঙের ফুল। মনে হয় লাল বেনারসি পরা নববধূর সজ্জায় কারো অপেক্ষায় আছে পর্যটন শহর বান্দরবান। জেলার প্রবেশপথ কেরাণীহাট-বান্দরবান সড়কের দুই পাশে এখন শোভা পাচ্ছে কৃষ্ণচূড়া, রাধাচূড়া, অশোক, সোনালু, জারুল, চম্পা, কড়ইসহ নানা রঙের ফুল।

স্থানীয় সচেতন নাগরিক ও শিক্ষাবিদদের মতে, করোনা আতঙ্কে সবাই এখন বাসা-বাড়িতে। লকডাউন চলছে। নেই কোন পর্যটক। এই সময়টায় সৌন্দর্যে সুশোভিত হচ্ছে বিভিন্ন গাছের পাতা ফুল আর ফলে। জনগণের সমাগম না থাকায় পাহাড়ের সৌন্দর্য ফিরে এসেছে বেশি। যার কারণেই ফুলে ফুলে পাহাড়ের সৌন্দর্য্য সত্যিই অসাধারণ রূপ লাভ করেছে।

বান্দরবানের সংবাদকর্মী আমিনুল ইসলাম বাচ্চুর মতে, পর্যটকের সমাগম না থাকায় প্রকৃতি তার আপন রূপ ফিরে পেতে শুরু করেছে। প্রকৃতিতে এখন পশু-পাখির কোলাহল, কোকিলের মিষ্টি সুর শোনা যাচ্ছে। এখন প্রকৃতিকে উপভোগ করার সময়। পাহাড়ের নদ, নদী, লেক আর ঝিরি ঝিরি ঝরনাগুলো তার প্রাণ ফিরে পেয়েছে। নদীগুলোর পানি এখন পরিষ্কার-পরিচ্ছন্ন। গাছগুলোর নতুন নতুন পাতা আর ফুলে ফলে শোভা পাচ্ছে। সব মিলিয়ে প্রকৃতির তার রূপ ছড়াচ্ছে অবিরাম।

বান্দরবান পরিবেশ অধিদপ্তরের পরিদর্শক মো. আবদুস ছালাম আরটিভি নিউজকে বলেন, কোভিড-১৯ এর সংক্রমণ রোধে চলছে লকডাউন। তবে লকডাউনে জনমনে হতাশা থাকলেও আমরা অনেকটা সুফল পেয়েছি। পর্যটন কেন্দ্রগুলোতে সমাগম নেই হাজারো পর্যটকদের আর পরিবেশ রক্ষার জন্য এটা অত্যন্ত গুরুত্বপূর্ণ কাজ করেছে।

তিনি আরও বলেন, প্রকৃতির শহর আর সৌন্দর্যের শহর বান্দরবানের এই রূপ ধরে রাখতে সরকারের পাশাপাশি বেসরকারি প্রতিষ্ঠানকেও এগিয়ে আসতে হবে।

বান্দরবানের জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজি আরটিভি নিউজকে বলেন, বান্দরবানকে ফুলের শহর হিসেবে গড়ে তোলার বহুদিনের স্বপ্ন। এখন তা বাস্তবে পরিণত হয়েছে। এ উদ্যোগ ও পরিকল্পনা জেলার সৌন্দর্যকে আরও প্রস্ফুটিত করেছে। পর্যটন শহরের সৌন্দর্য বর্ধনের জন্য ইতোমধ্যে রাস্তার দুই পাশে অনেক বৃক্ষ লাগানো হয়েছে। কয়েক বছরের মধ্যে গাছগুলো বেড়ে উঠলে পর্যটন শহর বান্দরবানের সৌন্দর্য্য আরও বেড়ে যাবে।

জিএম/পি

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বান্দরবানের তিন উপজেলায় নির্বাচন স্থগিত
বান্দরবানে সেনাবাহিনীর অভিযানে কুকি-চিনের সদস্য নিহত
কেএনএফের আরও ৩ নারী সহযোগী গ্রেপ্তার
রুমা ও বিলাইছড়ি সীমান্তে তুমুল গোলাগুলি, আতঙ্কে এলাকাবাসী
X
Fresh