Mir cement
logo
  • ঢাকা বুধবার, ১৯ মে ২০২১, ৫ জ্যৈষ্ঠ ১৪২৮

হিলি স্থলবন্দরের কার্যক্রম সাময়িক বন্ধের দাবি

Demand for temporary closure of Healy land port
ফাইল ছবি

ভারতে করোনাভাইরাসের প্রাদুর্ভাব বৃদ্ধি পাওয়ায় হিলি স্থলবন্দর দিয়ে সাময়িক আমদানি-রপ্তানি বন্ধের জন্য দিনাজপুর জেলা প্রশাসকের কাছে প্রস্তাব দিয়েছেন হাকিমপুর (হিলি) পৌরসভার মেয়র।

সোমবার (২৬ এপ্রিল) দিনাজপুর জেলা প্রশাসক খালেদ মোহাম্মদ জাকিরের সভাপতিত্বে ভার্চুয়াল জেলা সমন্বয় আলোচনা সভায় এ প্রস্তাব দেন মেয়র জামিল হোসেন চলন্ত।

হাকিমপুর পৌরসভার মেয়র জামিল হোসেন চলন্ত জানান, দেশের দ্বিতীয় স্থলবন্দর হিলি। আর এই বন্দর দিয়ে করোনা মহামারীর মধ্যেও আমদানি-রপ্তানি স্বাভাবিক রয়েছে। সম্প্রতি ভারতে করোনা সংক্রমণ ব্যাপক হারে বৃদ্ধি পেয়েছে এতে করে আমরা চরম ঝুঁকির মধ্যে আছি। যেহেতু প্রতিদিন এখানে ভারতীয় ৩ থেকে ৪ শত ট্রাক ড্রাইভার ও হেলপাররা আসে। তাই হিলিবাসীর কথা চিন্তা করে জেলা প্রশাসকের মাধ্যমে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে সাময়িক আমদানি-রপ্তানি বন্ধের জন্য প্রস্তাবনা দেয়া হয়েছে। দেশের মানুষের কথা চিন্তা করে ভারত থেকে করোনা বন্দর দিয়ে যাতে না আসে সে জন্য জরুরী ভিত্তিতে হিলিসহ দেশের সকল পোর্ট সাময়িক বন্ধের ঘোষণা করার আহবান জানান।

হাকিমপুর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. তৌহিদ আল হাসান জানান, হিলি পোর্ট খুব গুরুত্বপূর্ণ, করোনা প্রতিরোধে সার্বিক ব্যবস্থা নেয়া হচ্ছে। করোনার দ্বিতীয় ধাপে হাকিমপুর উপজেলায় ৩ জন আক্রান্ত হয়েছে এবং তাদের চিকিৎসা চলছে। হিলি বন্দর দিয়ে ভারতীয় ট্রাক চালক ও হেলপার আসছে তাদের পোর্ট অভ্যন্তরে পানামার লোকজন দিয়ে প্রাথমিক মেডিক্যাল চেক আপের ব্যবস্থা করা হয়েছে।

এ বিষয়ে হাকিমপুর উপজেলা নির্বাহী অফিসার মো‏হাম্মদ নুর-এ আলম বলেন, মেয়র মহোদয় আমদানি-রপ্তানি বন্ধের জন্য জেলা প্রশাসকের কাছে প্রস্তাব দিয়েছে। এই প্রস্তাবটি সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে যাবার পর সরকারি যে কোন নির্দেশনা আসলে সেটা আমাদের পক্ষ থেকে বাস্তবায়ন করা হবে।

হিলি স্থলবন্দরের আমদানি রপ্তানি গ্রুপের সভাপতি হারুন উর রশিদ হারুন জানান, দেশের মানুষের কথা চিন্তা করে পোর্ট বন্ধের দাবি ভালো উদ্যোগ। এতে করে আমাদের উপজেলাসহ সারা বাংলাদেশে করোনায় মোকাবিলায় কিছুটা কাজে লাগবে। এতে আমাদের ব্যবসায়ীদের কিছুটা ক্ষতি হলেও মেনে নিবেন।

জিএম

RTV Drama
RTVPLUS