• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

তিনটি মুরগি চুরি করে জরিমানা দিলেন দেড় লাখ!

শরীয়তপুর প্রতিনিধি, আরটিভি নিউজ

  ১৪ এপ্রিল ২০২১, ১৫:২১
He was convicted of stealing three chickens
তিনটি মুরগি চুরি করে জরিমানা দিলেন দেড় লাখ!

শরীয়তপুরে তিনটি মুরগি চুরির অভিযোগে ৪ ব্যক্তিকে দেড় লাখ টাকা জরিমানা করা হয়েছে। এ ঘটনায় গত ৪ এপ্রিল ও ১০ এপ্রিল দুটি দরবার সালিশও হয়।

গত ৩১ মার্চ (বুধবার) রাতে সদর উপজেলার রুদ্রকর ইউনিয়নের পূর্ব সোনামুখী গ্রামে এ ঘটনা ঘটে। সংশ্লিষ্ট ইউনিয়নের নিকটবর্তী পালং মডেল থানা ও ইউনিয়ন পরিষদ গ্রাম্য আদালত থাকলেও গ্রাম্য মাতব্বরেরা নিজেরাই বিচারের দায়িত্ব পালন করেন।

অভিযুক্তরা হলেন, ওই গ্রামের ইউনুছ তালুকদারের ছেলে শাহাদাত তালুকদার (১৮), সোবাহান তালুকদারের ছেলে টিটু তালুকদার (১৯), এলাহি তালুকদারের ছেলে বাবু তালুকদার (১৮) ও আজিজ রাড়ির ছেলে জহিরুল রাড়ি (১৮)

আরও পড়ুন... করোনায় যে কারণে দেহব্যবসায় ঝুঁকছেন শিক্ষার্থীরা

এলাকাবাসী জানান, গ্রাম্য মাতব্বর মান্নান চৌকিদার, সেকেন্দার রাড়ি, ফোরহাদ ঢালী, বোরহান মোল্লা, বোরহান সরদার, ইলিয়াস তালুকদার, গনি তালুকদার, হযরত আলী তালুকদার, আবদুল আলী মাদবর, খালেক তালুকদার, ফরিদ আহম্মদ, মতিন চৌকিদারসহ আরও বেশ কয়েকজন এ বিচারকাজ পরিচালনা করেন। এ সময় অন্তত ৪০০ থেকে ৫০০ জন মানুষ উপস্থিত ছিলেন।

আজ বুধবার (১৪ এপ্রিল) সরেজমিনে গিয়ে কয়েকজন ব্যক্তির ভাষ্য অনুযায়ী জানা যায়, গত ৩১ মার্চ রাতে সদর উপজেলার রুদ্রকর ইউনিয়নের পূর্ব সোনামুখী গ্রামের জিল্লুর রহমান তালুকদারের ছেলে রাহাত তালুকদারের মুরগী খামার থেকে ৩টি বয়লার মুরগী চুরি হয়। একই গ্রামের শাহাদাত, টিটু, বাবু ও জহিরুল এ চুরি করেছেন এমন অভিযোগে গত ৪ এপ্রিল রাহাতের বাড়িতে সালিসি বৈঠক বসে। গ্রাম্য মাতব্বর মান্নান চৌকিদার, সেকেন্দার রাড়ি, ফোরহাদ ঢালী, বোরহান মোল্লা, বোরহান সরদার, ইলিয়াস তালুকদার, গনি তালুকদার, হযরত আলী তালুকদার, আবদুল আলী মাদবর, খালেক তালুকদার, ফরিদ আহম্মদ, মতিন চৌকিদারসহ বেশ কয়েকজন ওই ৪ জনকে দোষী সাব্যস্ত করে দেড় লাখ টাকা জরিমানা করে। যা ১০ এপ্রিলের মধ্যে মাতব্বরদের হাতে টাকা জমা দিতে বলা হয়। কিন্তু পুরো টাকা জমা না দেয়ার পুনরায় ওইদিন বিকেলে আবার ১১০নং সোনামুখী আদর্শ সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে সালিসি বৈঠক বসে। বৈঠকে ৪০০ থেকে ৫০০ মানুষ উপস্থিত ছিল। এ সময় দরবারে অভিযুক্ত শাহাদাতকে চড় মারে স্থানীয় গ্রাম্য মাতব্বর মতিন চৌকিদার।

আরও পড়ুনঃ ডিভোর্সের ১ মাস পর ফের বিয়ে করলেন পুতুল

অভিযুক্ত টিটু তালুকদার বলেন, বিকেলে আমরা ক্রিকেট খেলি। পরে রাতে শাহাদাত, বাবু ও জহিরুল মিলে খাওয়ার জন্য ৩টি মুরগী ওই খামার থেকে আনে। পরে আমি যুক্ত হই। সালিশে আমাদের দেড় লাখ টাকা জরিমানা করা হয়।

স্থানীয় মাতব্বর সেকেন্দার রাড়ি বলেন, মুরগী চোরদের হাতে নাতে ধরতে পারেনি খামারের মালিক। এটি রাতে ঘটনা। পর দিন সকালে যেখানে মুরগী রাখা হয়েছিল সেখান থেকে আনতে গিয়ে ধরা পরে যায়। যারা চুরি করছে তারা বলে ৩টি মুরগী, আর খামারের মালিক বলে ১৯৭টি। আমরা সঠিকভাবে মুরগী দেখি নাই।

তিনি আরও বলেন, চুরি করলেতো ক্ষতিপূরণ দিতে হয়। পরে জুড়িবোর্ডে বসে তাদের জরিমানা করি। জুরিবোর্ডে সভাপতিত্ব করেন খালেক তালুকদার।

আরও পড়ুনঃ বান্ধবীর মোবাইল চুরির অপবাদে তরুণীকে তুলে নিয়ে দলবদ্ধ ধর্ষণ

বাংলাদেশ মানবাধিকার কমিশন শরীয়তপুর জেলা শাখার সভাপতি অ্যাডভোকেট মাসুদুর রহমান বলেন, গরু চুরি হোক, আর মুরগী চুরি হোক মাতব্বরদের গ্রাম্য সালিশে এ ধরনের কোন বিচার করা আইনি বিধান নাই।

শরীয়তপুরের সদরের পালং মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ আক্তার হোসেন বলেন, বিষয়টি আমি মাত্র শুনলাম। এ ধরনের ঘটনায় ইউপি চেয়ারম্যান সর্বোচ্চ জরিমানা করতে পারে ৪ হাজার ৪৯৯ টাকা। স্থানীয় মাতব্বরদের গ্রাম্য সালিশে এ ধরনের কোন বিচার করা আইনি বিধান নাই। আমি অভিযোগ পেলে তদন্ত করে ব্যবস্থা নেব।

জিএম

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
আইসিসি থেকে শাস্তি পেলেন তাওহীদ হৃদয়
X
Fresh