• ঢাকা বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১
logo

হালদায় অবৈধভাবে বালু উত্তোলনের সময় মাটিচাপায় নিহত ১

চট্টগ্রাম প্রতিনিধি, আরটিভি নিউজ

  ০৯ এপ্রিল ২০২১, ২২:৫০
1 killed in illegal sand extraction in Halda
হালদায় অবৈধভাবে বালু উত্তোলনের সময় মাটিচাপায় নিহত ১

চট্টগ্রামের ফটিকছড়ির হালদা নদীর পাড় থেকে অবৈধভাবে মাটিকাটার সময় মুহাম্মদ সাকেল (২০) নামে এক যুবকের মৃত্যু হয়েছে। আজ শুক্রবার সকাল ১০টায় ভূজপুর সুয়াবিল ইউনিয়নের এক্কুলিয়া হালদা নদীর চরে এঘটনা ঘটে। নিহত যুবক পেশায় মাটিকাটার শ্রমিক। সে লালমাটি হাজী আব্দুল করিম সওদাগর বাড়ির মৃত বেলাল এর ছেলে বলে জানা গেছে।

স্থানীয় সূত্র জানা যায়, নিহত সাকেল মাটি কেটে ট্রলি গাড়ি ভরে দিচ্ছিল। মাটি নিয়ে ট্রলি চলে যায়। সে মাটি কাটার সময় উপর থেকে মাটি ভেঙে পড়ে তার গায়ের উপর। সে মাটিচাপা পড়ে থাকে। পরে ট্রলিতে থাকা শ্রমিকরা এসে তাকে মাটি খুড়ে উদ্ধার করে। ভুজপুর থানা পুলিশ এসে তার লাশ উদ্ধার করে।

স্থানীয় সূত্রে জানা যায়, চট্টগ্রামের ফটিকছড়ি উপজেলার ভূজপুর সুয়াবিল ইউনিয়নের এক্কুলিয়া হালদা নদীর চর থেকে সারাবছর অবৈধভাবে বালু উত্তোলন করে এক শ্রেণীর বালুদ্যসুরা। বালুদ্যসুরা বছরের পর বছর বালু উত্তোলন করে চলেছে। প্রশাসনের চোখকে ফাঁকি দিয়ে বালুদ্যসুরা নিজেদের দাপট দেখিয়ে অবৈধভাবে বালু উত্তোলন করে আসছে। এলাকাবাসী প্রতিবাদ করলে দেখানো হয় ভয়ভীতিসহ মামলার হুমকি। তাই এ সিন্ডিকেটটির বিরুদ্ধে কেউ ভয়ে কথা বলতে চায় না। কথা বলেই মিথ্যা মামলা-হামলার শিকার হয় ভুক্তভোগীরা। যার কারণে বালুদস্যুদের ভয়ে কেউ মুখ খুলে না। প্রতিদিন হালদার পাড় থেকে লাখ-লাখ বর্গফুট বালু উত্তোলন করা হয়। প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেছে এলাকাবাসী। এক শ্রেণীর বালুদ্যসুরা হালদা নদীর দুই পাড় থেকে অবৈধভাবে রাতের অন্ধকারে বালু উত্তোলন করে আসছে। বালু বালুদ্যসুরা এতই ভয়ঙ্কর যে তাদের বিরুদ্ধে কেউ কথা বললে হুমকি দেয়।

ভুজপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা শেখ আবদুল্লাহ বলেন, মাটি চোর বালি চোরগুলোকে বারবার ধরে দিয়েছি। মোবাইল কোর্টে জরিমানা দিয়ে তারা আবার এসে একই কাজ করেছে। এবার আর ছাড় নেই। পুলিশ লাশ উদ্ধার করেছে। নিহতের পরিবার মামলা না করলে পুলিশ বাদী হয়ে মামলা করবে। যত সিন্ডিকেট আছে কাউকে ছাড় দেয়া হবে না।

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট জিসান বিন মাজেদ বলেন, ফটিকছড়িতে ২১টি বৈধ বালু উত্তোলন মহল ছিল। প্রাকৃতিক মৎস্য প্রজনন কেন্দ্র হালদা নদীকে বঙ্গবন্ধু মৎস্য হেরিটেজ ঘোষণা করেছে সরকার। এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করেছে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়। তখন থেকে সবরকম বালু মহল বন্ধ ঘোষণা করা হয়। কিন্তু এখানে রাতে অন্ধকারে প্রতিদিন অবৈধভাবে বালু উত্তোলন করে একশ্রেণির লোক।

তিনি আরও বলেন, আমরা প্রশাসনের পক্ষ থেকে সুয়াবিলে ২ বার অভিযান পরিচালনা করেছি। যারা বালু উত্তোলন করে তারা আমাদেরকে দেখে পালিয়ে যায়। আবার রাতের অন্ধকারে বালু উত্তোলন করে। আমরা সুয়াবিলের যে জায়গাটিতে অবৈধভাবে বালু উত্তোলন করে সেই জায়গাটিকে সরকারিভাবে বন্ধ করে দিব। যেখানে অবৈধভাবে বালু উত্তোলন করা হবে, সেখানে অভিযান পরিচালনা করা হবে। জনস্বার্থবিরোধী কাজের সঙ্গে সংশ্লিষ্টদের কোনো ছাড় নয়।
পি

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
পি কে হালদারের ১৩ সহযোগীর সাজা বাড়াতে আবেদন দুদকের
অবৈধভাবে বালু উত্তোলন, ৫০ হাজার টাকা জরিমানা
পি কে হালদারের বান্ধবীর জামিন
সাংবাদিকতা করা হলো না তুষার হালদারের : পরিবারে চলছে মাতম
X
Fresh