• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

সৈকতে ভেসে এলো আড়াই টন ওজনের তিমি, দেখতে উৎসুক জনতার ভিড় (ভিডিও)

কক্সবাজার প্রতিনিধি, আরটিভি নিউজ

  ০৯ এপ্রিল ২০২১, ১৯:০৩
Whales weighing two and a half tons floated on the beach, crowds of people eager to see
সৈকতে ভেসে এলো আড়াই টন ওজনের তিমি

বঙ্গোপসাগরের দরিয়ানগর এলাকার সমুদ্রসৈকতে গভীর সাগর থেকে ভেসে এসেছে একটি মৃত তিমি। শুক্রবার (৯ এপ্রিল) বেলা দেড়টার দিকে তিমি মাছটি ভেসে আসে বলে জানায় স্থানীয়রা। পরে মাছটি দেখতে স্থানীয়রা সৈকতে ভিড় জমায়। এসময় তারা তাদের মোবাইল ফোনে মৃত মাছটির ছবি ও ভিডিও ধারণ করেন।

কক্সবাজার সমুদ্রসম্পদ রক্ষা আন্দোলনের সমন্বয়ক মফিজুর রহমান মফিজ বলেন, তিমিটি হয় আত্মহত্যা করে থাকতে পারে নতুবা আঘাতের কারণে মারা যেতে পারে। বয়সকাল পার হলে সাধারণত তিমিরা আত্মহত্যা করে থাকে। তবে বঙ্গোপসাগরে চলাচলকারী জাহাজের আঘাতেও মাছটি মারা যেতে পারে।

তিনি আরও বলেন, এর আগে ১৯৯১ সালে এ রকম একটি তিমি ভেসে এসেছিল সৈকতে। পরে পরীক্ষা-নিরীক্ষা করে জানা যায় তিমিটি আত্মহত্যা করেছিল।
জীববৈচিত্র্য নিয়ে কাজ করা জ্যেষ্ঠ সাংবাদিক আবদুল কুদ্দুস রানা বলেন, এসব তিমি যৌবনকাল অতিবাহিত করেই আত্মহত্যা করে থাকে। তা ছাড়া সমুদ্রে জলযান চলাচলের সময় আঘাতের কারণেও মারা যেতে পারে।

কক্সবাজার বনবিভাগের সদর রেঞ্জের কর্মকর্তা সমীর কুমার সাহা বলেন, দক্ষিণ বনবিভাগের পর্যটন স্পট হিমছড়ি সৈকতে একটি বিশাল সামুদ্রিক প্রাণি ভেসে আসার খবর পেয়ে স্থানীয় বনকর্মী ও হিমছড়ি পর্যটন স্পট পরিচালকরা ঘটনাস্থলে যান। এটি তিমি মাছ। অনেক আগেই মাছটি মারা গেছে। এর নাড়িভুড়ি কিছুই নেই। মৃত তিমিটি থেকে পঁচা দুর্গন্ধ ছড়াচ্ছে। মাছটি মারা যাওয়ার কারণ জানতে ভেটেরিনারি সার্জনসহ প্রশাসনের কর্মকর্তারা ঘটনাস্থল পরিদর্শন করেছেন।
আরএস/পি

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
দর্শনার্থীদের পদচারণায় মুখরিত হাতিয়ার কমলার দিঘি সমুদ্রসৈকত 
পর্যটকের পদচারণায় মুখর কুয়াকাটা সৈকত 
মেক্সিকোতে সমুদ্র সৈকতে ৮ চীনা নাগরিকের মরদেহ উদ্ধার
কুয়াকাটা সৈকতে ভেসে এলো মৃত জোড়া কচ্ছপ
X
Fresh