logo
  • ঢাকা মঙ্গলবার, ২০ এপ্রিল ২০২১, ৭ বৈশাখ ১৪২৮

ভেজাল গুড় তৈরির কারখানায় অভিযান, জেল-জরিমানা

Raid on adulterated molasses factory, jail-fine
ভেজাল গুড় তৈরির কারখানায় অভিযান

কুষ্টিয়ার খোকসায় অবৈধ রং, ফিটকিরি, চিটাগুড় মিশিয়ে আখের ভেজাল গুড় তৈরির কারখানায় অভিযান চালিয়েছে ভ্রাম্যমাণ আদালত। কারখানার মালিক দিলীপ বিশ্বাস ষষ্ঠীকে এক লাখ টাকা জরিমানা ও তার ভাই ব্যবসায়িক অংশীদার রাজকুমার বিশ্বাসকে এক মাসের কারাদণ্ড প্রদান করেন আদালতের বিচারক নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) ইসহাক আলী।

শনিবার দুপুরের পরে এনএসআইর অনুসন্ধানের ভিত্তিতে খোকসা উপজেলা শহরে অবস্থিত ওই ভেজাল আখের গুড় তৈরির কারখানায় অভিযান চালানো হয়।

আদালত সূত্র জানায়, নিম্নমানের চিনির সঙ্গে মানবদেহের জন্য ক্ষতিকারক রাসায়নিক দ্রব্য রং, ফিটকিরি, চিটাগুড় মিশিয়ে আখের গুড় তৈরির সময় হাতেনাতে তাদের আটক করা হয়। এসময় ওইসব পণ্য জব্দ ও ভেজাল গুড় ধ্বংস করেন আদালত।

অভিযান পরিচালনাকারী নির্বাহী ম্যাজিস্ট্রেট ইসহাক আলী জানান, দীর্ঘদিন ধরে এই প্রতিষ্ঠানটি নকল গুড় উৎপাদন করে আসছে, এমন অভিযোগের ভিত্তিতে অভিযান পরিচালনা করা হয়। ভোজাল গুড় তৈরির কেমিক্যাল উদ্ধার করা হয়। আটক কারখানা মালিককে এক মাসের জেল ও অপরজনকে ভোক্তা অধিকার আইনের ২০১৯ এর ৪৩ ধারায় একলাখ টাকা জরিমানা করা হয়। এ ব্যাপারে মামলা রুজু করা হয়েছে, যার নম্বর ৭।

উল্লেখ্য, দীর্ঘদিন চক্রটি উপজেলার বিভিন্ন এলাকায় আখের ভেজাল গুড় তৈরি করে দেশব্যাপী বাজারজাত করে আসছে। গত বছরের মাঝামাঝি সময়ে এদের একাধিক কারখানায় অভিযান চালিয়ে আটক করে পুলিশ। তাদের বিরুদ্ধে ভেজাল খাদ্যদ্রব্য উৎপাদনের অভিযোগে ১৯৭২ এর বিশেষ ক্ষমতা আইনে মামলা দায়ের করা হয়। মামলাটি বিচারাধীন রয়েছে।

পি

RTV Drama
RTVPLUS