• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

এডিবি'র অর্থায়নে চালু শস্য বীমা

আরটিভি অনলাইন রিপোর্ট, রাজশাহী

  ০৯ এপ্রিল ২০১৭, ২১:২৯

বাংলাদেশে সম্পূর্ণ নতুন ধারণা নিয়ে আবহাওয়া সূচকভিত্তিক শস্য বীমা প্রকল্প চালু হয়েছে। বাংলাদেশে প্রতিবছর প্রাকৃতিক দুর্যোগের কারণে কৃষকরা ভীষণভাবে ক্ষতিগ্রস্থ হন। তাদের ক্ষয়ক্ষতি হ্রাস করতে এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) অর্থায়নে সাধারণ বীমা করপোরেশন ও বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর, রাজশাহী, সিরাজগঞ্জ ও নোয়াখালী জেলায় পরীক্ষামূলকভাবে চালু হয়েছে এ আবহাওয়া সূচকভিত্তিক শস্য বীমা প্রকল্প।

এই লক্ষে জলবায়ু ও প্রাকৃতিক দুর্যোগজনিত ঝুঁকির কারণে ক্ষতিগ্রস্ত কৃষকরা যাতে আর্থিক ক্ষতি পুষিয়ে উঠতে পারে এজন্য রাজশাহীসহ ৩ জেলায় শস্য বীমা চালু করেছে সরকার। এশিয়া উন্নয়ন ব্যাংকের অর্থায়নে সাধারণ বীমা কর্পোরেশন ও বিএমডি কর্তৃক রাজশাহী, সিরাজগঞ্জ ও নোয়াখালী জেলায় পরীক্ষামুলকভাবে এই শস্য বীমা প্রকল্প চালু করা হয়। এরই ধারাবাহিকতায় রাজশাহীর গোদাগাড়ীতে কৃষকদের সচেতনতা বৃদ্ধির লক্ষে মতবিনিময় সভায় আয়োজন করে সাধারণ বীমা করপোরেশন।

রোববার দুপুরে গোদাগাড়ীর আমতলীতে সেন্টার ফর এ্যাকশন রিসার্চ বরেন্দ্র (কার্ব) 'র অফিস চত্বরে এ মতবিনিময় সভায় প্রধান অতিথি ছিলেন অর্থ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব অরজিৎ চৌধুরী। অনুষ্ঠানে সে সময় আরো উপস্থিত ছিলেন এডিবির ইকোনমিস্ট এমজি মুর্তজা ও বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের ডেপুটি ডিরেক্টর আয়শা খাতুন।

সেসময় প্রধান অতিথি কৃষকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন এবং এই বীমা সম্পর্কে বিভিন্ন পরামর্শ প্রদান করেন। পরে প্রধান অতিথি কৃষকদের সঙ্গে নিয়ে ফসলের মাঠ পরিদর্শন করেন। এদিকে, শনিবার সকালে ওয়েদার ইনডেক্স বেইজড্ ক্রোপ ইন্স্যুরেন্সের ওপরে নগরীর পোষ্টাল একাডেমির হল রুমে একটি ওয়ার্কশপের আয়োজন করা হয়।

এই ওয়ার্কশপে প্রকল্প পরিচালক ওয়াসিফুল হকের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অর্থ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব অরজিৎ চৌধুরী। অনুষ্ঠানে এ সময় আরো উপস্থিত ছিলেন এডিবির অর্থনীতিবিদ এমজি মুর্তজা ও বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের উপ পরিচালক আয়শা খাতুন।

অনুষ্ঠানে প্রধান অতিথি বলেন, বাংলাদেশ একটি কৃষি প্রধান দেশ। প্রতিবছর এখানে অতিবৃষ্টি, বন্যা, ক্ষরা ও ঘুর্ণিঝড়সহ নানা প্রাকৃতিক দুর্যোগের কারণে কৃষকরা ভীষণভাবে ক্ষতিগ্রস্ত হয়। প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় কৃষকদের ক্ষয়ক্ষতি হ্রাস করার লক্ষ্যে এ প্রকল্প হাতে নিয়েছে সরকার। এদিকে, রাজশাহী ও নোয়াখালী জেলার আমন ধান ও আলু ফসলের অনুকূলে ইস্যুকৃত শস্যবীমা পলিসির বিপরীতে উত্থাপিত বীমা দাবি ১৭ লক্ষ ৫৪ হাজার ৫৬৪ টাকা সাধারণ বীমা করপোরেশন কর্তৃক পরিশোধ করা হয়েছে।

আর/এসজে

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
X
Fresh