• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

জলাবদ্ধতায় খাতুনগঞ্জের ব্যবসায়ীরা অস্তিত্ব সংকটে

জয়নুল আবেদীন, চট্টগ্রাম

  ০৭ এপ্রিল ২০১৭, ১৬:১৬

দেশের অন্যতম ভোগ্যপণ্য পাইকারি বাজার চট্টগ্রাম খাতুনগঞ্জ। পাইকারি এ বাজারটি দেশের বাণিজ্যের ক্ষেত্রে অনন্য ভূমিকা পালন করে আসছে অনাদিকাল থেকেই। দেশের ব্যবসা বাণিজ্যের ক্ষেত্রে শীর্ষ স্থানে অবস্থান করে দেশের অর্থনীতিকে চাঙা করতে গুরুত্বপূর্ণ অবদান রেখে যাচ্ছে এ পাইকারি বাজারের ব্যবসায়ীরা। বাণিজ্যের ক্ষেত্রে অবদানের জন্য এশিয়ার মধ্যে সপ্তম এবং বিশ্বের মধ্যে দশম স্থানে রয়েছে এ বাণিজ্যকেন্দ্রটি।

কর্ণফুলী নদীর তীর ঘেষে গড়ে ওঠা এ বাজারে পণ্য আমদানি রপ্তানিসহ দেশের প্রত্যন্ত অঞ্চলে পণ্য পরিবহনের ক্ষেত্রে কর্ণফুলী নদীর গুরুত্ব ব্যবসায়ীদের কাছে অনন্য। আর কর্ণফুলী নদীর মোহনায় গড়ে উঠেছে বিশ্বের অন্যতম কয়েকটি সমুদ্র বন্দরের একটি চট্টগ্রাম সমুদ্র বন্দর। এই বন্দরের আমদানি রপ্তানির ওপর নির্ভর করেই গড়ে উঠেছে চট্টগ্রামের বৃহৎ পাইকারি বাজার চাকতাই খাতুনগঞ্জ। দৈনিক শত কোটি টাকার ওপরে লেনদেন হয় এই বাজারে।

গেক ক'বছর ধরে বর্ষা মৌসুমে জলাবদ্ধতার কারণে এ বাজারটি তলিয়ে যাচ্ছে পানিতে। কেবল বৃষ্টির পানিতে নয়, বর্ষা মৌসুমে কর্ণফুলী নদীর জোয়ারের পানিতেও তলিয়ে যায় এ বাজারটি। দিনে দুইবার জোয়ারের পানি ঠেকাতে হিমশিম খেতে হচ্ছে ব্যবসায়ীদের। বিভিন্ন পণ্যের আড়তগুলোতে পানি প্রবেশ করে নষ্ট হচ্ছে কোটি কোটি টাকার পণ্য। দোকান উঁচু করেও জলাবদ্ধতার অভিশাপ থেকে মুক্ত হতে পারছেনা ব্যবসায়ীরা।

ফলে কোটি কোটি টাকার ক্ষতি হওয়া ছাড়াও ব্যাংক ঋণ পরিশোধে ব্যর্থ হচ্ছেন ব্যবসায়ীরা। একসময় ব্যবসার ক্ষতি পুষিয়ে আনতে না পেরে দেউলিয়া হচ্ছেন অনেক ব্যবসায়ী। জলাবদ্ধতার কারণে চরম অস্তিত্ব সংকটে রয়েছে এখানকার ব্যবসায়ীরা।

খাতুনগঞ্জের তৈয়বিয়া ট্রেডিং এর পরিচালক এবং চাকতাই খাতুনগঞ্জ আড়তদার সাধারণ ব্যবসায়ী কল্যাণ সমিতির সভাপতি সোলাইমান বাদশা আরটিভি অনলাইনকে জানান, গেল দুদিনের বৃষ্টিতে তলিয়ে গেছে চাকতাই খাতুনগঞ্জ এলাকা। বর্ষায় অবিরাম বৃষ্টি হলে পানি আরো বাড়তে থাকবে। আর পানি ঢুকে আমাদের কোটি কোটি টাকার পণ্য নষ্ট হবে। গেল বছরও আমরা পানির কারণে চরম আর্থিক ক্ষতির মুুুখে পড়ি। আমাদের এই ব্যবসার সাথে দেশের অর্থনীতি অনেকটা নির্ভর করে জানিয়ে তিনি বলেন, চাকতাই খাতুনগঞ্জকে পানি ভোগান্তি থেকে বাঁচাতে হলে চাকতাই খাল খননের বিকল্প নেই।

খাতুনগঞ্জের আরেক ব্যবসায়ী নুর ব্রাদার্স গ্রুপের চেয়ারম্যান মোহাম্মদ মহিউদ্দীন আরটিভি অনলাইনকে জানান, কর্ণফুলী নদীর ড্রেজিং আর চাকতাই খালের খনন ছাড়া জলাবদ্ধতা থেকে চাকতাই খাতুনগঞ্জকে রক্ষা করা যাবে না। তিনি বলেন,কর্ণফুলী ভরাট হতে হতে এখন খালে পরিণত হয়েছে। চাক্তাই খাল এখন নালায় পরিণত হয়েছে। দেশের অর্থনীতির অন্যতম অবদান রাখা এই পাইকারী বাজারের ব্যবসায়ীদের রক্ষা করতে হলে দ্রুত ব্যবস্থা নেয়া উচিত।

খাতুনগঞ্জের ব্যবসায়ী এবং চাকতাই খাতুনগঞ্জ আড়তদার ব্যবসায়ী কল্যাণ সমিতির সিনিয়র সহ-সভাপতি মোহাম্মদ শাহাবুদ্দীন জানান, চাক্তাই খাতুনগঞ্জ এলাকাকে জলাবদ্ধতার করাল গ্রাস থেকে রক্ষা করতে অসংখ্য মানববন্ধনসহ সভা সমাবেশ করেছে ব্যবসায়ীরা। তাছাড়া গত বছরের ৬আগস্ট সিটি কর্পোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দিনকে ব্যবসা বাণিজ্যে প্রাণকেন্দ্র চাক্তাই খাতুনগঞ্জকে রক্ষা করতে ৭ দফা দাবি দেয়া হয়েছিল। মেয়র এখনো সেই সমস্যার সমাধান করতে পারেননি। ব্যবসায়ীদের চরম ভোগান্তি শুরুর আগে চাক্তাই খাল খনন ও কর্ণফুলী নদীর দ্রুত ড্রেজিং করার দাবি জানান তিনি।

এদিকে এ ব্যাপারে সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ শামসুদ্দোহার সাথে যোগাযোগ করা হলে তিনি আরটিভি অনলাইনকে জানান, আমি এই পদে নতুন যোগদান করেছি। তাছাড়া যতদুর জানি নগরীর বিভিন্ন খাল ও উপখালগুলোতে খনন কাজ করছে সিটি করপোরেশন। দুই দিনের বৃষ্টিতে নগরীর জলাবদ্ধতা হওয়ার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, নগরীর বিভিন্ন জায়গায় উন্নয়ন কাজ চলছে। নগরীর খালগুলোতে নির্মাণ সামগ্রী জমে যাওয়ায় প্রথম বৃষ্টিতে নগরীতে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। তবে পরবর্তীতে বৃষ্টি হলে জলাবদ্ধতা তেমন হবে না বলে জানান তিনি।

কর্ণফুলী নদীর ড্রেজিং এবং চাকতাই খাল খনন করার ব্যাপারে জানতে চাইলে তিনি জানান, কর্ণফুলি নদীর ড্রেজিং কিংবা চাক্তাই খাল খনন কখন করা হবে এ ব্যাপারে সঠিত তথ্য আমার জানা নেই। তবে লাইফলাইন খ্যাত চাক্তাই খাতুগঞ্জের জলাবদ্ধতা নিরসনে নগরীর সব খাল উপখালগুলোতে খনন কাজ অব্যাহত রয়েছে।

এসজে

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
X
Fresh