Mir cement
logo
  • ঢাকা বৃহস্পতিবার, ০৬ মে ২০২১, ২৩ বৈশাখ ১৪২৮

পাবনায় ১৫ দিনব্যাপী বই মেলা শুরু

A 15-day book fair has started in Pabna
পাবনায় ১৫ দিনব্যাপী বই মেলা শুরু

প্রতিবছর ভাষার মাসে বইমেলা শুরু হয় সারা দেশে। রাজধানী ঢাকার সাথে তাল মিলিয়ে জেলা শহর পাবনাতেও হয়ে থাকে এই মেলা। তবে করোনাকালীন মহামারির জন্য মার্চের প্রথম দিন থেকে শুরু হলো পক্ষকালব্যাপী বই মেলা। একুশে বইমেলা উদযাপন পরিষদ এই মেলার আয়োজন করেছে।

সোমবার (১ মার্চ) সন্ধ্যা থেকে শহরের প্রাণকেন্দ্র বীরমুক্তিযোদ্ধা রফিকুল ইসলাম বকুল পৌর মুক্তমঞ্চ( টাউন হল) ময়দানে বই মেলা শুরু হয়েছে।

শতবর্ষী এই জেলায় প্রতি বছরই বইমেলা অনুষ্ঠিত হয়ে আসছে। আয়োজন করছে পাবনা বইমেলা উদযাপন পরিষদ। রাজধানী ঢাকার বাইরে মফস্বল শহরে এই জেলাতেই সবচেয়ে বড় বইমেলা অনুষ্ঠিত হয়।

এর আগে বিকেল পৌনে ৬টায় পতাকা উত্তোলন ও জাতীয় সঙ্গীতের মাধ্যমে মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন একুশে পদকপ্রাপ্ত সাংবাদিক ও কলামিস্ট রণেশ মৈত্র ও বীর মুক্তিযোদ্ধা সাবেক সংসদ সদস্য ও একুশে পদকপ্রাপ্ত অ্যাডভোকেট গোলাম হাসনাইন।

উদ্বোধনী অনুষ্ঠানে বইমেলা উদযাপন পরিষদের সভাপতি জাকির হোসেনের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য দেন সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী শামসুল হক টুকু এমপি, জেলা আওয়ামী লীগে ভারপ্রাপ্ত সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান রেজাউল রহিম লাল, পাবনা পৌরসভার মেয়র শরিফ উদ্দিন প্রধান, একুশে পদকপ্রাপ্ত গোলাম হাসনাইন, নাগরিক মঞ্চের আহ্বায়ক ইদ্রিস আলী বিশ্বাস, পাবনা বার সমিতির সভাপতি অ্যাডভোকেট বেলায়েত আলী বিল্লু।

উদ্বোধনী আলোচনা সভা শেষে অতিথিরা কয়েকটি নতুন বইয়ের মোড়ক উন্মোচন করেন। আয়োজকেরা জানান, বইমেলার সাথে একযোগে চলবে দুর্লভ বইয়ের প্রদর্শনী। পাঠক ও দর্শনার্থীরা বই কেনার পাশাপাশি পরিচিত হতে পারবেন ঐতিহাসিক পুস্তকের সঙ্গে।

প্রতিদিন সন্ধ্যা থেকে মেলামঞ্চে হবে বই নিয়ে আলোচনা। আলোচনায় শিক্ষক, আইনজীবী, সাংবাদিক, চিকিৎসক, সাংস্কৃতিক কর্মী ও বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীরাসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশ নেবেন। এ ছাড়া থাকবে জেলার লেখকদের নতুন বইয়ের মোড়ক উন্মোচন, সাংস্কৃতিক অনুষ্ঠান ও নাটক। অনুষ্ঠানে এ বছরের বাংলা একাডেমি সাহিত্য পুরস্কারপ্রাপ্ত সাহিত্যিক গোলাম হাসনাইনকে সম্মাননা তুলে দেওয়া হয়।

এবারের বই মেলায় ৪৪টি স্টল বরাদ্দ দেওয়া হযেছে। সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত খোলা থাকবে বইমেলা প্রাঙ্গণ। সবাইকে মাস্ক পড়ে স্বাস্থ্যবিধি মেনে মেলায় আসার আহ্বান জানিয়েছেন মেলা কর্তৃপক্ষ।

পি

RTV Drama
RTVPLUS