মশা মারতে কামান নয়, এবার উড়ানো হচ্ছে ড্রোন

প্রকাশ | ২৮ ফেব্রুয়ারি ২০২১, ১৬:২৭ | আপডেট: ২৮ ফেব্রুয়ারি ২০২১, ১৬:৩৫

আরটিভি নিউজ
মশা মারতে কামান নয়, এবার উড়ানো হচ্ছে ড্রোন

ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) এবার মশা মারতে ড্রোন ব্যবহারের কথা ভাবছে। এরই মাঝে চলছে পরীক্ষামূলক কার্যক্রম। ঢাকার যেসব জলাশয়ে সনাতন পদ্ধতিতে ওষুধ ছিটানো সম্ভব হচ্ছে না সেসব স্থানে কীটনাশক দিতেই এই আয়োজন। নিজ দেশে তৈরি এই ড্রোনের সাহায্যে প্রতি দুই মিনিটে ১০ লিটার লার্ভিসাইড ছেটাতে সক্ষম।

আরও পড়ুনঃ বিরাট বাঁশ হাতে পুলিশের দিকে তেড়ে গেলেন ছাত্রদলকর্মী

গত কয়েক সপ্তাহে রাজধানীজুড়ে মশার যে উৎপাত তাতে মশাকে বশে আনতে এমন বড় আয়োজনের বিকল্প নেই। তাই হয়তো রাজধানীর বনানী লেকে চলছে মশক নিধনের পরীক্ষামূলক কার্যক্রম। তবে কামান নয় উড়ানো হচ্ছে ড্রোন।

রাজধানীজুড়ে যখন কিউলেক্সের রাজত্ব তখন এই মশার উৎপত্তিস্থল বিশেষ করে লেক কিংবা খাল। চাইলেই যেখানে সনাতনী পদ্ধতিতে ওষুধ ছিটানো যায় না; সে সব জলাশয় অর্থাৎ খাল কিংবা লেকে লার্ভিসাইড ছেটাতেই এই উদ্যোগ ডিএনসিসির। দেশেই তৈরি ড্রোনের মাধ্যমে এই উদ্যোগ সফল হলে বাঁচবে শ্রম বাঁচবে সময়।

আরও পড়ুনঃ আয়ার কারণে মা ডাক শোনা হলো না আন্নার

এ বিষয়ে ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল জোবায়েদুর রহমান বলেন, যে সব স্থানে মানুষ পৌঁছাতে পারছে না, সেখানে ড্রোনের মাধ্যমে আমরা মশার ওষুধ স্প্রে করতে যাচ্ছি। আমরা কম সময়ে যাতে অনেক জায়গা স্প্রে করতে পারি, এটাই হলো আমাদের মূল লক্ষ্য।

জিএম/পি