Mir cement
logo
  • ঢাকা রোববার, ০৯ মে ২০২১, ২৬ বৈশাখ ১৪২৮

বগুড়া প্রতিনিধি, আরটিভি নিউজ

  ২৬ ফেব্রুয়ারি ২০২১, ২৩:০৫
আপডেট : ২৭ ফেব্রুয়ারি ২০২১, ০০:০০

বগুড়ায় পৌর ভোটের প্রচারণায় মাশরাফি 

Mashrafe in Bogra municipal election campaign,
বগুড়ায় পৌর ভোটের প্রচারণায় মাশরাফি 

আর মাত্র একদিন পর ২৮ ফেব্রুয়ারি পৌরসভা নির্বাচনের পঞ্চম ধাপের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এরমধ্যে আয়তন ও ভোটারের দিক থেকে দেশের অন্যতম বৃহৎ পৌরসভা বগুড়া পৌরসভার ভোটগ্ৰহণও অনুষ্ঠিত হবে। শুক্রবার নির্বাচনী প্রচারণায় ব্যস্ত সময় অতিবাহিত করছেন প্রার্থীরা। ব্যানার, ফেস্টুন ও পোস্টারে পোস্টারে ছেয়ে গেছে পুরো পৌর এলাকা।

সেইসাথে প্রার্থীদের প্রচারণায় রয়েছে নানা বৈচিত্র্য। প্রার্থীরা তাদের প্রতীক এর প্রতিচ্ছবি ফুটিয়ে তুলে বিভিন্ন পাড়া মহল্লায় এবং সড়কের মোড়ে মোড়ে প্রচারণার কৌশল অবলম্বন করেছেন। কেউ শলাকা কেটে তৈরি করেছেন জবা ফুল কেউবা তৈরি করেছেন জগ। আবার অপেক্ষাকৃত মোটা কাগজের তৈরি উটপাখি শোভা পাচ্ছে বিভিন্ন স্থানে। আবার বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক সংসদ সদস্য মাশরাফি বিন মর্তুজার ছবির সাথে নিজের প্রতীক ও ছবিজুড়ে দিয়েও একটি প্লাকার্ড তৈরি করে সড়কের মোড়ে প্রদর্শন করতে দেখা গেছে একজন কাউন্সিলর প্রার্থীকে। ঐ প্রার্থী বলছেন এটি তার প্রচারণার কৌশল মাত্র। এক্ষেত্রে মাশরাফির অনুমতি প্রয়োজন এমন বিষয়টি সম্পর্কে তিনি জানেন না। ভালো লাগা থেকেই এবং ভোটারদের আকৃষ্ট করতেই তিনি এই কৌশল অবলম্বন করেছেন বলেই সরল স্বীকারোক্তি তার।

আরও পড়ুন :

বগুড়া পৌরসভার ৫ নং ওয়ার্ডে উটপাখি প্রতীক নিয়ে সাধারণ কাউন্সিলর পদে লড়ছেন রেজাউল করিম ডাবলু। আর তিনিই প্রচারণায় ব্যবহার করছেন মাশরাফির ছবি। প্রচারণার এই কৌশলটি অনেকেই আকৃষ্ট করেছে। ডাবলুর প্লাকার্ডে দেখা যাচ্ছে, মাশরাফি বিন মর্তুজার হাতে একটি মোবাইল। সেখানে লেখা রয়েছে, ‘আসন্ন পৌরসভা নির্বাচনে ৫ নং ওয়ার্ডের কাউন্সিলর পদে রেজাউল করিম ডাবলুকে উটপাখি মার্কায় ভোট দিন।’ মাশরাফির হাতের মোবাইলের নিচে প্রার্থী ডাবলু এবং তার প্রতীক উটপাখির ছবি দেয়া রয়েছে। শহরের বাদুড়তলা এলাকায় এটি রয়েছে।

একই এলাকার তিব্বতের মোড় এলাকায় মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতাকারী স্বতন্ত্র প্রার্থী আব্দুল মান্নান আকন্দের ছবিসহ জগ প্রতীকে ভোট দিন লিখা কাগজের জগ, কিছুদূর এগুতেই দেখা মেলে শলাকা কেটে তৈরি করা হয়েছে বিশালাকৃতির জবা ফুল। সংরক্ষিত নারী কাউন্সিলর প্রার্থী মার্জিয়া হাসান রুমকির নির্বাচনী অফিসের সামনে এই জবা ফুল ভোটারদের আকৃষ্ট করেছে।

মাশরাফির ছবি ব্যবহার করে প্রচারণা প্রসঙ্গে বগুড়া পৌরসভার ৫নং ওয়ার্ড কাউন্সিলর প্রার্থী রেজাউল করিম ডাবলু জানান, তিনি পেশায় একজন ব্যবসায়ী। পাশাপাশি রাজনীতি করেন। বগুড়া শহরের ৫ নং ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক। বিভিন্ন অফিস ও বাসাবাড়িসহ শো-রুমের পুরাতন মালামাল ক্রয়সহ সরকারি নিলামে অংশ নিয়ে পরিত্যক্ত মালামাল ক্রয় করেন। সম্প্রতি বাংলা লিংকের একটি শোরুমের মালামাল ক্রয় করেন। আর সেখানেই ছিল মাশরাফির ছবিসহ বাংলা লিংক মোবাইল কোম্পানির প্রচারণার লেখা। সেই লেখাগুলো মুছে ফেলে নিজের নির্বাচনী প্রচারণার কথা লিখেছেন। এজন্য মাশরাফির অনুমতি নিতে হবে এমনটি জানা ছিল না। তিনি নিজেও মাশরাফি ভক্ত এবং ভোটারদের বেশিরভাগ মাশরাফিকে পছন্দ করেন বলেই তার বিশ্বাস। তাই মাশরাফির ছবি দিয়ে তার ভোট প্রার্থনা তাকে এগিয়ে রাখবে এই বিশ্বাস থেকেই তিনি এই কৌশল অবলম্বন করেছেন।

প্রায় ৭০ বর্গকিলোমিটার এলাকা মোট ২১ ওয়ার্ডে বিভক্ত করে গঠিত বগুড়া পৌরসভায় মেয়র পদে মোট ৪ জন, ২১টি সাধারণ কাউন্সিলর পদের বিপরীতে লড়ছেন একজন নারীসহ মোট ১৩০ জন এবং ৭টি সংরক্ষিত নারী কাউন্সিলরের পদের বিপরীতে লড়ছেন মোট ৫০ জন প্রার্থী।

রিটার্নিং কর্মকর্তা মাহবুব আলম শাহ জানান, নির্বাচনী প্রচারণা আনন্দমুখর পরিবেশের মধ্য দিয়ে শেষ হচ্ছে। ভোটগ্ৰহণও হবে উৎসবের আমেজে বলেই আশা করা হচ্ছে। ইতোমধ্যেই ভোটগ্ৰহণের সকল প্রস্তুতি সম্পন্ন করেছে নির্বাচন কমিশন।

রোববার সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত মোট ১১৩টি ভোটকেন্দ্রে ইলেকট্রনিক ভোটিং মেশিন ( ইভিএম) এর মাধ্যমে ভোটগ্ৰহণ অনুষ্ঠিত হবে। বগুড়া পৌরসভার মোট ভোটার ২ লাখ ৭৫ হাজার ৮৭০ জন।

পি

RTV Drama
RTVPLUS