logo
  • ঢাকা শনিবার, ১৭ এপ্রিল ২০২১, ৪ বৈশাখ ১৪২৮

চুয়াডাঙ্গা প্রতিনিধি, আরটিভি নিউজ

  ২৫ ফেব্রুয়ারি ২০২১, ১৩:৫৯
আপডেট : ২৬ ফেব্রুয়ারি ২০২১, ১৭:৩৮

চুয়াডাঙ্গায় কৃষকদের বিক্ষোভ

বিক্ষোভ×কর্মসূচি×মন্ত্রী×বক্তারা×পরিচালক×সচিব×চুয়াডাঙ্গা×অনুলিপি×
ফাইল ছবি

বিএডিসি কর্তৃক আমন ধান বীজ সংগ্রহ মূল্য নূন্যতম ৪৫ টাকা নির্ধারণের দাবিতে চুয়াডাঙ্গায় বিক্ষোভ সমাবেশ ও মানববন্ধন করেছেন কৃষকরা।

আজ বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টায় চুয়াডাঙ্গা দৌলতদিয়াড়ের বিএডিসি খাদ্য গুদামের সামনে বিক্ষোভ সমাবেশ করেন তারা।

পরে একই দাবিতে মানববন্ধনে অংশ নেন তিন শতাধিক কৃষক।

মানববন্ধনে বক্তব্য রাখেন বিএডিসি চুক্তিবদ্ধ চাষি ফোরামের ভারপ্রাপ্ত সভাপতি সালাউদ্দিন, সাধারণ সম্পাদক জিল্লুর রশিদসহ সংগঠনের অন্যান্য নেতৃবৃন্দ।

মানবন্ধনে বিএডিসি চুক্তিবদ্ধ চাষি ফোরামের ভারপ্রাপ্ত সভাপতি সালাউদ্দিন বলেন, আমার গ্রামের প্রান্তিক পর্যায়ের বিএডিসির চুক্তিবদ্ধ চাষি। নিয়মনীতি মেনে সাধারণ চাষিদের থেকেও অতিরিক্ত সময় ও অর্থ ব্যয় করে বিভিন্ন প্রকার বীজ উৎপাদন করে থাকি।

যথাসময়ে বিএডিসির কাছে সরবরাহও করি। কিন্তু করোনাকালীন সময়ে সরকার কৃষকদের বিভিন্নভাবে প্রণোদনা দিলেও আমরা পায়নি। বর্তমান বাজার দর তুলনায় বিএডিসি কর্তৃক আমন বীজের সংগ্রহ মূল্য নিতান্তই কম। এতে চাষিরা ব্যাপক ক্ষতির সম্মুখীন হচ্ছে। বীজ বিএডিসির কেন্দ্রে দেয়ার ৪-৬ মাস পর মূল্য পরিশোধ করা হয়। তাই করোনা পরিস্থিতিসহ সার্বিক বিবেচনায় আমন ধান বীজের সংগ্রহ মূল্য নূন্যতম কেজি প্রতি ৪৫ টাকা নির্ধারণ করার দাবি জানাচ্ছি।

অবিলম্বে দাবি মেনে না নিলে কঠোর কর্মসূচি দেওয়ারও হুঁশিয়ারী দেন বক্তারা।

পরে বিএডিসি চেয়ারম্যান বরাবর স্মারকলিপি দেন আন্দোলনরত কৃষকরা। অনুলিপি দেওয়া হয় কৃষি মন্ত্রী, সচিব, বিএডিসির সদস্য পরিচালক (বীজ ও উদ্যান), বিএডিসির মহা ব্যবস্থাপক (বীজ), চুয়াডাঙ্গা জেলা প্রশাসক ও পুলিশ সুপারকে।

জেবি

RTV Drama
RTVPLUS