logo
  • ঢাকা বৃহস্পতিবার, ০৪ মার্চ ২০২১, ১৯ ফাল্গুন ১৪২৭

করোনার টিকা: ক্ষুদ্র জাতিসত্বার মানুষের জন্য পৃথক উদ্যোগ নেয়ার দাবি

জাতিসত্ত্বা×সরকারি×বহাল×নেতারা×গঠন×নিয়োগ×কোটা×অন্তর্ভুক্ত×
ছবি সংগৃহীত

ক্ষুদ্র জাতিসত্বার মানুষেকে করোনা টিকার আওতায় আনতে পৃথক উদ্যোগ গ্রহণের দাবি জানিযেছেন ক্ষুদ্র জাতিসত্বার নেতারা।

তারা বলছেন ক্ষুদ্র জাতিসত্বার মানুষগুলো অনলাইনে রেজিস্টেশনসহ সব প্রক্রিয়া সম্পূর্ণ করতে পারবে না।

তাদের জন্য পৃথকভাবে সহজে যেন করোনা টিকা দেয়া যায় সেই উদ্যোগ নিতে হবে। সোমবার দুপুরে চাঁপাইনবাবগঞ্জ প্রেসক্লাবে সংবাদ সম্মেলনে এ দাবি তুলে ধরেন ক্ষুদ্র জাতিসত্বার নেতারা।

উত্তরবঙ্গ আদিবাসী ফোরামের আয়োজনে সংবাদ সম্মেলনে করোনা টিকার সুষম বণ্টন ও সহজে টিকা নিশ্চিত করার দাবিসহ পাঁচ দফা দাবি তুলে ধরা হয়।

অন্য দাবিগুলোর মধ্যে রয়েছে ২০২২ সালের মধ্যে প্রাক-প্রাথমিক বিদ্যালয়ে সাঁওতাল শিশুদের জন্য সাঁওতালী বর্ণমালায় পাঠ্যপুস্তক প্রণয়ন ও শিক্ষা কার্যক্রমে ক্ষুদ্রজাতিসত্বার শিক্ষকদের নিয়োগ নেয়া, ভুমি সমস্যা নিরসনে পৃথক ভূমি কমিশন গঠন ও ভূমি বিরোধ নিয়ে ক্ষুদ্র জাতিসত্বার মানুষের নামে থাকা মিথ্যা মামলা প্রত্যাহারসহ সরকারিভাবে আইনি সহায়তা, সরকারি নিয়োগে পূর্বের ন্যায় কোটা বহাল রাখা, বাদপড়া ক্ষুদ্র জাতিসত্বার মুক্তিযোদ্ধাদের সরকারি উদ্যোগেই অন্তর্ভুক্ত করা।

সংবাদ সম্মেলনে উত্তরবঙ্গ আদিবাসী ফোরামের সভাপতি হিংগু মুরমু, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট প্রভাত টুডু, চাঁপাইনবাবগঞ্জ জেলা শাখার সাধারণ সম্পাদক কর্ণেলিউশ মুরমু, আদিবাসী ফোরামের নেতা মদন মুরমু, কুটিলা রাজোয়ার, বিষণ মিজন, রুমালি ও মনিকা সরেন ক্ষুদ্র জাতিসত্বার নেতারা উপস্থিত ছিলেন।

জেবি

RTV Drama
RTVPLUS