• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

বিষাক্ত লালডোরা সাপ উদ্ধার

মৌলভীবাজার প্রতিনিধি, আরটিভি নিউজ

  ০১ ফেব্রুয়ারি ২০২১, ১৬:৩৯
সাপ×সিলেট×লালডোরা×নেকর×ধানক্ষেত×জায়গা×ঝোপ×বাচ্চা×
ছবি সংগৃহীত

বিরল প্রজাতীর লালডোরা। সচরাচর চোখে পড়ে না এই প্রাণীটিকে। যা এখন বিলুপ্তের পথে। অবশেষে হারিয়ে যেথে বসা লালডোরা সাপটির সন্ধান মিলেছে শ্রীমঙ্গলে। শহরের নতুন বাজার থেকে এই সাপটি উদ্ধার করে বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশন। সাপটি বিষধর ও বিরল প্রজাতীর বলে জানিয়েছেন তারা।

বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক সজল দেব বলেন, লালডোরা সাপটি বিষাক্ত সাপ। এই সাপটি আজ সোমবার সকালে বাজারের একটি কলার ছড়ির ভেতরে বসা ছিলো। লোকজন সাপটিকে দেখে আমাদের খবর দিলে আমরা সাপটি উদ্ধার করে নিয়ে আসি।

লালডোরা সাপের ইংরেজি নাম রেড নেকড় কিলব্যাক। এর বৈজ্ঞানিক নাম রেবডোফিস সাবমিনিয়েটাস। এই সাপের দেহের উপরটা সবুজাভ-ধূসর বা জলপাই-বাদামি এবং গলার দিকটা সিদুরে লাল রঙের হয়ে থাকে। দেহের নিচটা হলদে, কখনও কখনও পেটের আঁশের বাইরের কিনারায় কালো কালো ফোটা থাকে। অপ্রাপ্তবয়স্কগুলো দেখতে ভিন্ন রকম, গলায় হলদে প্রান্তযুক্ত কালো বন্ধনী রয়েছে। উত্তেজিত হলে এর মাথা ও গলা উঁচু করে গোখরা সাপের মতো ফণা তুলে। এই সাপের খাদ্য তালিকায় ব্যাঙ, গিরগিটি, ছোট ছোট স্তন্যপায়ী প্রাণী, মাছ ইত্যাদি রয়েছে। আর্দ্র বন, জলা, পুকুর, জলপ্রবাহ, খাদ প্রভৃতির আশপাশের তৃণভূমি বা ঝোপঝাড়, ধানক্ষেত ইত্যাদি জায়গায় এরা থাকে। সাপটি ৫-১৭টি ডিম পাড়ে ও বাচ্চা ফুটায়।

জেবি

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
আগামী ২৪ ঘণ্টায় যেসব জায়গায় বৃষ্টি হতে পারে
নিয়োগ দেবে ইউএস-বাংলা, সাপ্তাহিক ছুটি ২ দিন
অস্ত্রোপচারে বের হলো পায়ুপথে ঢুকে পড়া কুঁচিয়া
রাত ১টার মধ্যে যেসব জায়গায় ঝড়ের শঙ্কা
X
Fresh