• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

মৃত্যুর মিছিল কমাতে পাহাড়ে অভিযান

আরটিভি অনলাইন রিপোর্ট, চট্টগ্রাম

  ২৮ মার্চ ২০১৭, ১৮:৪০

বর্ষা এলেই চট্টগ্রামে পাহাড় ধসের ঘটনায় মৃত্যুর মিছিলে যোগ হয় অসংখ্য মানুষ। এবার বর্ষা শুরুর আগেই অভিযান শুরু করেছে জেলা প্রশাসন। নির্বাহী ম্যাজিস্ট্রেট আছিয়া খাতুনের নেতৃত্বে নগরীর মতিঝর্ণা এলাকায় পরিচালনা করা হয় অভিযান।

জেলা প্রশাসনের আগ্রাবাদ ও চান্দগাঁও সার্কেলকে সঙ্গে নিয়ে এ অভিযান পরিচালনা করা হয়।

মঙ্গলবার বেলা সাড়ে ১১টা থেকে প্রায় দু’ঘণ্টার অভিযানে শতাধিক ঘর বাড়ির বিদ্যুৎ,পানি ও গ্যাসের লাইন বিচ্ছিন্ন করা হয়। তাছাড়া মাইকিং করে ঝুঁকিপূর্ণ এলাকা থেকে সরে আসার জন্য নির্দেশ দেয়া হয়।

অভিযান বিষয়ে আরটিভি অনলাইনকে নির্বাহী ম্যাজিস্ট্রেট আছিয়া খাতুন জানান, বর্ষা শুরুর আগেই আমরা পাহাড়ে ঝুঁকিপূর্ণ এলাকায় বসবাসকারীদের সরিয়ে দেয়ার চেষ্টা করছি। প্রাথমিকভাবে মাইকিং করে সতর্ক করার পাশাপাশি গ্যাস,বিদ্যুৎ ও পানির লাইন বিচ্ছিন্ন করা হচ্ছে। পরবর্তীতে সরে যেতে বাধ্য করা হবে। বর্ষায় হতাহতের ঘটনা রোধেই এই অভিযান পরিচালনা করা হচ্ছে।

প্রতিবছরই পাহাড় থেকে এভাবে সরিয়ে দেয়া হয়, তবে এতে কোনো ফল পাওয়া যায় কিনা এমন প্রশ্নে তিনি বলেন, প্রতিবছর বর্ষার আগেই জেলা প্রশাসন অভিযান পরিচালনা করে। এবারও করা হচ্ছে। গ্যাস,বিদ্যুৎ ও পানির লাইন লাইন পুনরায় লাগানো হলে ব্যবস্থা নেয়া হবে।

পাহাড়ে বসবাসকারীরা জানান, এই এলাকাটি শহরের ভেতর। তাছাড়া কম ভাড়ায় এখানে থাকা যায়। মূলত এই জন্যেই আমরা পাহাড়ে বসবাস করি। এখান থেকে সরে গেলে এই ভাড়ায় ঘর পাওয়া যায়না।

তারা বলেন, পাহাড় ধস হলে আমরা বুঝতে পারি। তখন আমরা সরে যাই। নগরীর কোনো স্থানে আমাদের পুনর্বাসন করলে আমরা পাহাড় ছেড়ে দেবো।

পাহাড় ব্যবস্থাপনা কমিটি নগরীর ১৬টি পাহাড়কে ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করেছে। আর এসব পাহাড়ে বসবাস করে আড়াই লক্ষেরও অধিক মানুষ।

এপি/এসএস

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
X
Fresh