কুষ্টিয়ায় ৬ দফা দাবিতে বিড়ি শ্রমিক সমাবেশ অনুষ্ঠিত

প্রকাশ | ২৫ জানুয়ারি ২০২১, ১৪:৪৮

স্টাফ রিপোর্টার, কুষ্টিয়া
কুষ্টিয়ায় ৬ দফা দাবিতে বিড়ি শ্রমিক সমাবেশ

বিড়ির উপর অতিরিক্ত চার টাকা মূল্যস্তর প্রত্যাহার করা এবং আসছে বাজেটে বৃদ্ধিকৃত মূল্যস্তর প্রত্যাহার করা এবং করোনাকালে বেকার সমস্যার সমাধান করাসহ ৬ দফা দাবিতে কুষ্টিয়ায় বিড়ি শ্রমিক সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। 

সোমবার বেলা ১১টায় কুষ্টিয়া পাবলিক লাইব্রেরি মাঠে বিড়ি শিল্প রক্ষার্থে কুষ্টিয়া জেলা বিড়ি শ্রমিক সংগ্রাম পরিষদ এই শ্রমিক সমাবেশের আয়োজন করেন। নারী-পুরুষ নির্বিশেষে কয়েকশ বিড়ি শ্রমিকের উপস্থিতিতে সমাবেশে বক্তব্য রাখেন কুষ্টিয়া জেলা আওয়ামী লীগের শ্রম বিষয়ক সম্পাদক গোলাম মোস্তফা, বাংলাদেশ বিড়ি শ্রমিক ফেডারেশনের কার্যকরী সভাপতি আমিন উদ্দিন, সাধারণ সম্পাদক আব্দুর রহমান, সাংগঠনিক সম্পাদক আব্দুল গফুর প্রমুখ। 

কুষ্টিয়া জেলা বিড়ি শ্রমিক সংগ্রাম পরিষদের সভাপতি নাজিম উদ্দিনের সভাপতিত্বে এসময় আরও বক্তব্য রাখেন জাতীয় শ্রমিক লীগ কুষ্টিয়া জেলা শাখার সভাপতি আনারুল হক, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আইয়ুব হোসেন প্রমুখ। 

বক্তারা বলেন, ব্রিটিশ আমেরিকান টোব্যাকোসহ বিদেশি কোম্পানিগুলোর চক্রান্তে দেশীয় বিড়ি শিল্প ধ্বংসের মুখে। বিড়িতে অগ্রিম ১০ শতাংশ আয়কর প্রত্যাহার করতে হবে। শুল্ক কমিয়ে শ্রমিকদের মজুরি বাড়াতে হবে। বঙ্গবন্ধুর সময়ে বিড়িতে কোনও ট্যাক্স ছিল না, তার কন্যা শেখ হাসিনার আমলেও কোন ট্যাক্স চাই না। বিড়ি শিল্প সুরক্ষা আইন বাস্তবায়ন করতে হবে। 

এসব দাবি আদায় না হলে আরও কঠোর কর্মসূচির ঘোষণা দেন তারা।  
পি