• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

সুন্দরবনে দুই বাংলাদেশি নিখোঁজে রহস্যের ধূম্রজাল

সাতক্ষীরা প্রতিনিধি, আরটিভি নিউজ

  ২৪ জানুয়ারি ২০২১, ১৮:০৯
Two Bangladeshis missing in the Sundarbans
সুন্দরবনে দুই বাংলাদেশি নিখোঁজে রহস্যের ধূম্রজাল

সুন্দরবনের ভারতীয় অংশে দুই বাংলাদেশি নিখোঁজের ঘটনাকে কেন্দ্র করে সৃষ্টি হয়েছে রহস্যের ধূম্রজাল। তারা কি বাঘের আক্রমণে প্রাণ হারিয়েছেন নাকি গরুপাচার করতে গিয়ে বিএসএফের গুলিতে নিহত হয়েছে তা স্পষ্ট নয়। বিজিবির অনুরোধে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ সুন্দরবনে ব্যাপক তল্লাশি চালিয়েও এ ঘটনার কোনও কূলকিনারা করতে পারেনি প্রশাসন।

বৃহস্পতিবার (২১ জানুয়ারি) বিকেলে ভারতের সীমখালী খালে তারা মারা যান বলে খবর ছড়িয়ে পড়ে। যারা নিহত হয়েছেন বলে দাবি করা হচ্ছে তারা হলেন, শ্যামনগর উপজেলার কৈখালী ইউনিয়নের পশ্চিম কৈখালী গ্রামের কফিলউদ্দিনের ছেলে রতন (৪২) ও একই গ্রামের মনোমিস্ত্রির ছেলে মিজানুর রহমান (৪০)। সর্বশেষ খবর পাওয়া পর্যন্ত তাদের অপর সহযোগী পশ্চিম কৈখালীর সাত্তারের ছেলে আবু মুসাও (৪১) নিখোঁজ রয়েছেন। তবে তিনিই রতন ও মিজানুর রহমানকে বাঘে ধরার খবরটি দিয়েছিলেন।

শ্যামনগর উপজেলার কৈখালি গ্রামের নিখোঁজ আবু মুসার ভাইপো আল আমিন তার চাচার উদ্ধৃতি দিয়ে আরটিভি নিউজকে জানান, তারা তিনজন ভারতের সীমখালী খালে কাকড়া আহরণের সময় একটি বাঘ রতন ও মিজানুর রহমানকে আক্রমণ করে। এ সময় চাচা আবু মুসা বনের ভেতরে পালিয়ে রক্ষা পায়। তার চাচা আবু মুসার শ্বশুরবাড়ি ভারতে। চাচা প্রথমে শ্বশুরবাড়িতে খবর দেয়। এরপর শ্বশুরবাড়ি থেকে তাদের খবর দেওয়া হয়েছে।

অপর একটি সূত্র জানায়, নিহত রতন ও মিজানুর রহমানের মরদেহ সুন্দরবনের ভারতের একটি খালে ভাসছিল ও মুসা বিএসএফ’র হাতে আটক হয়েছে। পরে বিএসএফ রতন ও মিজানুর রহমানের মরদেহ উদ্ধার করে তাদের হেফাজতে রেখেছে। রতন ও মিজানুর রহমানের মৃত্যু বাঘের আক্রমণে না গরুপাচারের সময় বিএসএফ’র গুলিতে তা এখনই স্পষ্ট করে বলা সম্ভব নয়।

সুন্দরবনের কৈখালী ফরেস্ট স্টেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা (অতিরিক্ত দায়িত্ব) আবু সাঈদ আরটিভি নিউজকে জানান, নিখোঁজ ব্যক্তিদের নামে সুন্দরবনে মাছ ধরার কোনও পাশ পারমিট ইস্যু করা নেই। জেলেদের তালিকাতে ও তাদের নাম পাওয়া যায়নি। তবে শুনতে পেরেছি ভারতীয় অংশে গিয়ে কাঁকড়া ধরার সময় তারা বাঘের আক্রমণের শিকার হয়েছেন।

এ প্রসঙ্গে বিজিবির সাতক্ষীরার নীলডুমুর ১৭ ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল ইয়াসিন চৌধুরী আরটিভি নিউজকে জানান, সুন্দরবনের ভারতের অংশে বাংলাদেশি দুই জেলে বাঘের আক্রমণে নিহত হয়েছে বলে তিনি শুনেছেন। সে অনুযায়ী বিএসএফকে খোঁজখবর নেয়ার অনুরোধ করা হয়েছিল।
জিএম/পি

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সুন্দরবনের ২ চিত্রা হরিণ পাথরঘাটা থেকে উদ্ধার
সোমেশ্বরী নদীতে নিখোঁজ তরুণের মরদেহ উদ্ধার
সুন্দরবনে আজ থেকে মধু আহরণ শুরু
নিখোঁজের ৪ দিন পর নদী থেকে হাফেজের মরদেহ উদ্ধার
X
Fresh