• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

পৌর নির্বাচনে এগিয়ে আওয়ামী লীগ, চমক দেখাতে পারেনি বিএনপি

  ২৩ জানুয়ারি ২০২১, ১৮:৪০
পৌর নির্বাচনে এগিয়ে আওয়ামী লীগ, চমক দেখাতে পারেনি বিএনপি
ফাইল ছবি

মৌলভীবাজার পৌরসভা নির্বাচনের বাকি আর মাত্র কয়েক দিন। নির্বাচনী মাঠে চলছে প্রার্থীদের শেষ মুহূর্তের প্রচার-প্রচারণা। সকাল থেকে রাত পর্যন্ত ভোটারদের দ্বারে দ্বারে ঘুরে বেড়াচ্ছেন প্রার্থীরা। ক্লিন ইমেজ এবং উন্নয়ন কর্মকাণ্ডের দিক দিয়ে এগিয়ে রয়েছে আওয়ামী লীগ। আর হারিয়ে যাওয়া পৌরসভাটি উদ্ধারে মেয়র পদে শক্ত প্রার্থী দিতে পারেননি বিএনপি।

তবে ভোটারদের কাছে নির্বাচনের মূল আকর্ষণ এবার কাউন্সিলর প্রার্থীদের নিয়ে। আওয়ামী লীগ আর বিএনপির দুইজন মেয়র প্রার্থী নির্বাচনে অংশ নেয়ায় এখন নির্বাচনের মূল কেন্দ্রবিন্দু কাউন্সিলর নির্বাচন নিয়ে। শহরে আর চায়ের দোকানে আড্ডায় ভোটাররা কাউন্সিলর প্রার্থীদের নিয়ে চুলচেরা বিশ্লেষণ করলেও নির্বাচনের প্রধান আকর্ষণ মেয়র পদটি নিয়ে তেমন আগ্রহ নেই।

মৌলভীবাজার পৌর নির্বাচনে মেয়র পদে বর্তমান মেয়র ফজলুর রহমান (নৌকা) এবং বিএনপি মনোনীত মেয়র প্রার্থী অলিউর রহমান (ধানের শীষ) প্রতীক নিয়ে এই দুই প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। সাধারণ কাউন্সিলর পদে ২৭ জন এবং সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে আরও ১০ জনসহ মোট ৩৯ জন প্রার্থী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর আগে ৯ নম্বর ওয়ার্ডে কাউন্সিলর পদে কোনও প্রার্থী না থাকায় বিনা প্রতিদ্বন্দ্বিতায় মো. মাসুদকে বিজয়ী ঘোষণা করা হয়।

এর আগে আওয়ামী লীগ প্রার্থী ফজলুর রহমান ২০১৫ সালের নির্বাচনে মেয়র নির্বাচিত হন। নির্বাচিত হয়ে পৌরবাসীকে উল্লেখযোগ্য উন্নয়নের মাধ্যমে মডেল পৌরসভা উপহার দেয়ায় ভোটারদের কাছে একজন ক্লিন ইমেজের মেয়র হিসাবে অবস্থান রয়েছে ফজলুর রহমানের। নাগরিক সুবিধা পৌঁছে দিতে নিরলস কাজ করে গেছেন তিনি।

হাতছাড়া হয়ে যাওয়া মৌলভীবাজার পৌরসভা আবার নিজ দখলে নিতে বিএনপি দলীয় মেয়র প্রার্থী মো. অলিউর রহমানের পক্ষে ধানের শীষ প্রতীকে ভোট চেয়ে নির্বাচনী গণসংযোগে অংশ নিয়েছেন জেলা বিএনপির সভাপতি ও সাবেক সংসদ সদস্য এম নাসের রহমান। অলিউর রহমান উন্নয়নের প্রতিশ্রুতি দিয়ে ভোট চাইছেন ভোটারদের কাছে।

স্থানীয় ভোটারের মতে এবার মৌলভীবাজার পৌরসভা নির্বাচন বিগত নির্বাচনের তুলনায় ভিন্ন রূপ নিয়েছে। আওয়ামী লীগের মেয়র প্রার্থী ও পৌরসভার বর্তমান মেয়র ফজলুর রহমান তার বিগত পাঁচ বছরের উন্নয়ন কর্মকাণ্ডের পাশাপাশি নির্বাচনের প্রচার-প্রচারণা এগিয়ে আছেন। তিনি বিএনপির প্রার্থীর চেয়ে শক্ত অবস্থানে আছেন।

বিএনপির প্রার্থী সম্পর্কে ভোটারদের কয়েকজন বললেন, দলীয় অনেক শক্তিশালী প্রার্থী থাকা সত্ত্বেও বিএনপির এবার নির্বাচনী মাঠে চমক দেখাতে পারেনি। অলিউর রহমান বেশির ভাগ সময় এলাকার বাইরে থাকেন। তৃণমূলের সঙ্গে তাঁর খুব একটা যোগাযোগ নেই। তাই নির্বাচনী মাঠে তিনি খুব একটা শক্ত অবস্থানে নেই।

তৃতীয় ধাপে অনুষ্ঠিত পৌরসভা নির্বাচনে মৌলভীবাজার পৌরসভায় আওয়ামী লীগের দলীয় মেয়র প্রার্থী ও বর্তমান মেয়র ফজলুর রহমান আরটিভি নিউজকে বলেন, আমার কাছে বিএনপি-আওয়ামী লীগ বলতে কিছু নেই। আমি ৪৩ হাজার ভোটারের মেয়র। কম বেশি দুই লাখ নাগরিক এই শহরে বসবাস করেন। আমি তাদের সবার মেয়র। সবাইকে নিয়ে মৌলভীবাজার শহরের উন্নয়নে কাজ করে যেতে চাই। কারণ মৌলভীবাজার শহর আওয়ামী লীগ-বিএনপি কারো নয়, এই শহরে সবার সমান অধিকার রয়েছে, কাজেই আমি আপনাদের সবাইকে বলতে চাই। আমার কার্যক্রম দেখে আমাকে আপনারা ভোট দেবেন।

মৌলভীবাজার পৌরসভায় মোট ৪৩ হাজার ৪৪৬ জন ভোটার। এর মধ্যে পুরুষ ভোটার ২২ হাজার ৭৫০ জন ও মহিলা ভোটার ২০ হাজার ৬৯৬ জন। নির্বাচনে ১৮টি ভোটকেন্দ্রে ১২৫টি বুথে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এ ধাপে নির্বাচন হবে আগামী ৩০ জানুয়ারি।

জিএম/এসএস

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
পটুয়াখালী পৌর নির্বাচনে পুনরায় জয় পেলেন মহিউদ্দিন 
X
Fresh