খুবির এক শিক্ষক বহিষ্কার, দুইজন অপসারণ

প্রকাশ | ২৩ জানুয়ারি ২০২১, ১৮:২১ | আপডেট: ২৩ জানুয়ারি ২০২১, ১৮:৫৭

খুলনা প্রতিনিধি, আরটিভি নিউজ
খুবির সেই তিন শিক্ষকের একজন বহিষ্কার, দুইজন অপসারণ

আগেই নোটিশ দেওয়া খুলনা বিশ্ববিদ্যালয়ের তিন শিক্ষকের মধ্যে একজন বহিষ্কার ও দুইজনকে অপসারণ করা হয়েছে। শিক্ষার্থীদের বেতন-ফি কমানো, আবাসন সংকট সমাধান, দ্বিতীয় পরীক্ষণের ব্যবস্থা করাসহ পাঁচ দফা দাবিতে একাত্মতা প্রকাশ করায় আজ শনিবার ২১২তম সিন্ডিকেট সভায় তাদের বিরুদ্ধে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

ওই তিন শিক্ষকের মধ্যে বরখাস্তকৃত শিক্ষক হলেন বাংলা বিভাগের সহকারী অধ্যাপক মো. আবুল ফজল। আর অপসারণ হওয়া শিক্ষক হলেন প্রভাষক শাকিলা আলম এবং ইতিহাস ও সভ্যতা বিভাগের প্রভাষক হৈমন্তী শুক্লা কাবেরী। 

বিশ্ববিদ্যালয়ের পাবলিক রিলেশন অফিসার (পিআরও) আতিয়ার রহমান আরটিভি নিউজকে বিষয়টি নিশ্চিত করেছেন।

এর আগে ভুক্তভোগী শিক্ষকদের দুই দফায় তাদের বিরুদ্ধে আনীত অভিযোগের কারণ দর্শাতে নোটিশ দেওয়া হয়। গত সোমবার (১৯ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের বিশেষ সিন্ডিকেটের ২১১তম সভায় চূড়ান্ত কারণ দর্শানোর ওই সিদ্ধান্ত নেওয়া হয়।

জানা গেছে, গত বছরের ১ ও ২ জানুয়ারি পাঁচ দফা দাবিতে আন্দোলন করেন শিক্ষার্থীরা। এর প্রায় ৯ মাস পর ১৩ অক্টোবর শিক্ষার্থীদের উসকানি দেওয়ার অভিযোগে ওই তিন শিক্ষককে কারণ দর্শানোর নোটিশ করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। 

ভুক্তভোগী শিক্ষকেরা বলেন, তড়িঘড়ি করে বিশেষ সিন্ডিকেট ডেকে ওই সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক খান গোলাম কুদ্দুস জানান, শৃঙ্খলা পরিপন্থী ও গুরুতর অসদাচরণের অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণিত হওয়ায় সিন্ডিকেট সভায় তাদের বরখাস্ত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 
পি