logo
  • ঢাকা সোমবার, ০১ মার্চ ২০২১, ১৬ ফাল্গুন ১৪২৭

কাশিমপুর কারাগার-১ এর কর্মকর্তাদের বিরুদ্ধে নানা অনিয়মের অভিযোগ

Allegations of various irregularities against the officials of Kashimpur Jail-1
কাশিমপুর কারাগার-১ এর কর্মকর্তাদের বিরুদ্ধে নানা অনিয়মের অভিযোগ

বন্দীদের সাক্ষাতসহ নানা অনিয়মের অভিযোগ রয়েছে গাজীপুরের কাশিমপুর কারাগার-১ এর কর্মকর্তাদের বিরুদ্ধে। করোনাকালীন সময়ে কারাগারে আটক বন্দীদের সুরক্ষার কথা বিবেচনা করে কয়েদিদের সাথে সাক্ষাত বন্ধ করে কারা কর্তৃপক্ষ। কিন্তু এই আদেশ অমান্য করে হলমার্ক কেলেঙ্কারির ঘটনা আটক প্রতিষ্ঠানটির মহাব্যবস্থাপক (জিএম) তুষার আহমদের সাথে কারাগারের ভেতরে সাক্ষাৎ করে এক নারীসহ তিনজন।

এই ঘটনার ভিডিও ভাইরাল হওয়ার পরে নড়েচড়ে বসে প্রশাসন। থলের বেড়াল বের হয়ে আসতে শুরু করে। একের পর এক অভিযোগ আসতে শুরু করে কাশিমপুর কারাগার-১ এর কর্মকর্তাদের বিরুদ্ধে। ভাইরাল হওয়া ওই ভিডিওতে দেখা যায়, তাদের কারাগারের ভেতর সাক্ষাতের ব্যবস্থা করে দিয়ে বের হয়ে যান জেল সুপার রত্না রায়। এই ঘটনায় আলাদা দুটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তদন্ত কমিটি বলছে সাক্ষাতের বিষয়টি সত্যতা পেয়েছে তারা।

গত ৬ জানুয়ারি গাজীপুরের কাশিমপুর কেন্দ্রীয় কারাগারের পার্ট-১ আটক হলমার্কের মহাব্যবস্থাপক (জিএম) তুষারের সাথে তার স্ত্রী রাজকীয়ভাবে সাক্ষাৎ করেছে। সিসিটিভি ফুটেজে দেখা যায়, ১২টা ৫৬ মিনিটে তুষারের স্ত্রী কারাগারে প্রবেশের পর ১টা ৪ মিনিটে তুষার তার স্ত্রীর সাথে সাক্ষাৎ করতে একটি কক্ষে প্রবেশ করে। সোয়া একটার দিকে জেল সুপার কারাগার থেকে বের হয়ে যান। এরপর তুষার একটি কক্ষে ওই নারীকে নিয়ে প্রায় ঘণ্টাখানেক সময় অতিক্রম করেন।

তবে এ ঘটনায় কারাগারের জেল সুপারের কোনো বক্তব্য পাওয়া না গেলেও ডেপুটি জেলার সাকলাইন জানান, জেল সুপারের নির্দেশে তুষারকে তার স্ত্রীর সাথে সাক্ষাতের ব্যবস্থা করে দেয়া হয়।

এ ঘটনার পরিপ্রেক্ষিতে গাজীপুর জেলা প্রশাসন একটি তদন্ত কমিটি গঠন করেছে। এরই মধ্যে তদন্ত কমিটি তদন্ত করে সাক্ষাতের বিষয়টি সত্যতা পেয়েছে বলে জানান গাজীপুরের জেলা প্রশাসক এস এম তরিকুল ইসলাম।

শুধু বন্দীদের সাক্ষাৎ নয়, নানা অনিয়মের অভিযোগ রয়েছে এই কারাগারের কর্মকর্তাদের বিরুদ্ধে। সম্প্রতি জেল থেকে ছাড়া পাওয়া এক যুবক জানান, কারাগারের ভেতরে মাদক বেচাকেনাসহ চলে নানা অনিয়ম। কারাগারের ভেতরে পচা সবজি ও মাছ সরবরাহের অভিযোগ রয়েছে।

পি

RTV Drama
RTVPLUS