logo
  • ঢাকা বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারি ২০২১, ১২ ফাল্গুন ১৪২৭

মাঝ নদীতে আটকা পড়েছে ৪ ফেরি

ফেরি×নদী×পাটুরিয়া×পদ্মা×নৌপরিবহন×কুয়াশা×ঘণ্টা×নৈশকোচ×
ছবি সংগৃহীত

তিন দিন বিরতির পর আবার গত শুক্রবার রাত দুইটা থেকে দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথে পদ্মা-যমুনায় ঘন কুয়াশা পরায় এ নৌরুটে ফেরি ও লঞ্চ চলাচল বন্ধ রয়েছে।

এ সময় শতাধিক গাড়ি নিয়ে দিক ভুলে মাঝ নদীতে আটকা পরে চারটি ফেরি।

দীর্ঘ সময় ধরে ফেরি পারাপার বন্ধ থাকায় উভয় ঘাটে দুই শতাধিক নৌকোচ ও প্রাইভেটকার আটকা পরেছে। নদীতে ও ঘটে আটকা পরা যাত্রীরা নদীর হিমেল হাওয়ায় প্রচণ্ড শীতে চরম দুর্ভোগের শিকার হচ্ছেন। গত কয়েক দিন যাবত লাগাতারভাবে কুয়াশার কারণে নৌপথে ফেরি চলাচল মারাত্মক ব্যাহত হয়ে পড়েছে।

এতে দক্ষিণ পশ্চিমাঞ্চলের ২১ জেলা থেকে আসা কয়েকশত যানবাহন ঢাকা খুলনা মহাসড়কের দৌলতদিয়া ও গোয়ালন্দ মোড় এলাকায় ফেরি পারের অপেক্ষায় আটকা পড়েছে। যাত্রীবাহী বাস, পণ্যবাহী ট্রাক, প্রাইভেটকার ও মাইক্রোবাসসহ বিভিন্ন ধরনের প্রায় কয়েকশত যানবাহন।

শুক্রবার সকালে দৌলতদিয়া-পাটুরিয়া ঘাট এলাকায় এমন চিত্র দেখা গেছে।ফেরি বন্ধ থাকায় দুর্ভোগে পরেছে দৌলতদিয়া-পাটুরিয়া নৌ-রুটে ঘাট পার হতে আশা যাত্রী ও চালকেরা।

গতকাল শুক্রবার সকাল সাতটার দিকে ফেরি চলাচল বন্ধ হওয়ার এ তথ্য জানিয়েছেন বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশনের (বিআইডব্লিউটিসি) দৌলতদিয়া ঘাট শাখার সহকারী ব্যবস্থাপক আব্দুল্লাহ রনি।

তিনি জানান, মধ্য রাতে ঘন কুয়াশার কারণে ফেরির মার্কিং বাতির আলো অস্পষ্ট হয়ে আসায় দুর্ঘটনা এড়াতে রাজবাড়ীর দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে সাময়িকভাবে ফেরি চলাচল বন্ধ রেখেছে কর্তৃপক্ষ।

তিনি বলেন, মধ্য রাতের পর থেকে পদ্মা নদীতে কুয়াশার প্রকোপ বাড়তে থাকে। রাত ২টা ২০মিনিটের দিকে ঘন কুয়াশার কারণে মার্কিং বাতির আলো অস্পষ্টতার কারণে মাঝ পদ্মায় ৪টি ফেরি আটকা পড়ে। দুর্ঘটনা এড়াতে রাত আড়াইটা থেকে রাজবাড়ীর দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে ফেরি চলাচল বন্ধ রাখা হয়েছে। কুয়াশার প্রকোপ কমালে ১৫টি ফেরি দিয়ে এ নৌরুটে অগ্রাধিকার ভিত্তিতে যাত্রীবাহী নৈশকোচ ও ছোট যানবাহন ও যাত্রী পারাপার করা হবে বলেও জানান তিনি।

কয়েক দিন ধরে ঘন কুয়াশায় ফেরি পারাপার ব্যাহত হচ্ছে চরমে। আর এতে প্রতিদিনই ঘণ্টার পর ঘণ্টা ফেরি চলাচল বন্ধ থাকছে।

জেবি

RTV Drama
RTVPLUS