logo
  • ঢাকা শনিবার, ২৭ ফেব্রুয়ারি ২০২১, ১৪ ফাল্গুন ১৪২৭

কাজী মনজুরুল ইসলাম

  ২২ জানুয়ারি ২০২১, ০৮:৩১
আপডেট : ২২ জানুয়ারি ২০২১, ০৯:৪৩

চট্টগ্রাম নগরীর ২৮১ কিলোমিটার ফুটপাতের সিংহভাগই হকারদের দখলে (ভিডিও)

ছবি- আরটিভি নিউজ।

চট্টগ্রাম নগরীর ২৮১ কিলোমিটার ফুটপাতের সিংহভাগই হকারদের দখলে। এতে পথচারীদের হাঁটা-চলার অসুবিধার পাশাপাশি সৃষ্টি হয় যানজটের। শৃঙ্খলা ফেরাতে নানা উদ্যোগ নেয়া হলেও কাজে আসেনি কিছুই। হকার মুক্ত করে চলাচলের রাস্তা নির্বিঘ্ন করার দাবি সাধারণ মানুষের। তবে আগে পুনর্বাসন চান হকাররা।

চট্টগ্রাম নগরীর নিউ মার্কেট এলাকা। যেখানে ফুটপাত আর রাস্তার দু’পাশ দখল করে দোকানপাট বসিয়েছেন হকাররা। আগ্রাবাদ, বহদ্দারহাট, ইপিজেডসহ নগরীর সড়কগুলোর সিংহভাগই তাদের দখলে। হকারদের উচ্ছেদ, নির্দিষ্ট সময় পর্যন্ত ব্যবসার সুযোগ এবং পরিচয়পত্র দেয়ার উদ্যোগ নেয়া হলেও তা পুরোপুরি বাস্তবায়ন হয়নি। তাই কমেনি যানজট আর নগরবাসীর দুর্ভোগ। ক্ষতিগ্রস্ত হচ্ছেন মার্কেটের ব্যবসায়ীরাও।

পথচারীরা বলেন, আমাদের চলাচলের সমস্যা হয়। মাঝে মাঝে তো হাটতেই পারি না কারণ ফুটফাত তাদের দখলে। এসব দেখার কেউ নেই।

ব্যবসায়ীরা বলেন, লাখ টাকা খরচ করে ব্যবসা করছি কিন্তু লাভ নেই। ব্যবসা নেই কারণ ফুটপাতের দোকানগুলোর জন্য।

হকাররা বলছেন বিভিন্ন সময়ে তাদের পুনর্বাসনের কথা বলা হলেও তা বাস্তবায়ন হয়নি। হকাররা বলেন, দেশে তো কর্মসংস্থান নেই। কী আর করবো কিছু করে তো চলতে হবে।

চট্টগ্রাম সম্মিলিত হকার্স ফেডারেশনের সভাপতি মো. মিরন হোসেন মিলন বলেন, পুনর্বাসন করা পর্যন্ত যাতে হকাররা ফুটপাতে ব্যবসা করতে পারে। এবং হকারদের জন্য জাতীয় একটি নীতিমালা যাতে প্রণয়ন করা হয়।

তবে নতুন মেয়র নির্বাচিত হলে যানজটমুক্ত নগরী গড়তে হকারদের নিয়মের মধ্যে আনার আশ্বাস দেন প্রার্থীরা। নগরবাসীর প্রত্যাশা ফুটপাত দখলমুক্ত করতে নির্বাচনে জয়ী মেয়র গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবেন।

জিএম/ এমকে

RTV Drama
RTVPLUS