• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

পানের ভালো দাম পাওয়ায় কৃষকের মুখে হাসি

পিরোজপুর প্রতিনিধি, আরটিভি নিউজ

  ১৭ জানুয়ারি ২০২১, ১৫:৪৪
পান×স্ত্রী×বরিশাল×চলতি×মৌসুম×বাংলাদেশ×দাম×পিরোজপুর×
ছবি সংগৃহীত

অনুকূল আবহাওয়া ও শীতের তেমন প্রকোপ না থাকায় এবার পিরোজপুরের কাউখালীতে পানের আবাদ ভালো হয়েছে। গত বছর শীত ও ঘন কুয়াশার কারণে পানের ব্যাপক ক্ষতি হলেও এবার ফলন ও দাম ভালো পাওয়ায় খুশি পানচাষিরা।

পান ক্রেতা মিলন দাস বলেন, পান-সুপারির যেভাবে দাম বাড়ছে তাতে মধ্যবিত্তের ক্রয় ক্ষমতার বাইরে চলে যাচ্ছে। দিন দিন পানের দাম বাড়ায় অনেকে এরই মধ্যে কমিয়ে দিয়েছেন পান খাওয়া।

অপরদিকে এবার পানের ভালো দাম পাওয়ায় চাষিদের মুখে হাসি ফুটেছে। চলতি মৌসুমে যেসব চাষিদের পানের বাম্পার ফলন হয়েছে তারা এখন বেজায় খুশিতে।

কাউখালীর বেশ কয়েকজন চাষি জানান, চলতি মৌসুমে যাদের ফলন ভালো হয়েছে তারা দামও তেমন পাচ্ছেন। পান চাষ নিয়ে এ বছর চাষিদের মুখে হাসি।

বিগত বছরগুলোতে পানের দাম ভালো না পেলেও এবার পানের ফলন ও দাম ভালো পাওয়ায় পান চাষে দিন দিন আগ্রহ বাড়ছে এই কৃষকদের। এদিকে পানের বরজ বৃদ্ধির সঙ্গে সঙ্গে এই এলাকার বেকারদের কর্মসংস্থানের সৃষ্টি হচ্ছে। সারা বছর পানের বরজে কাজ করে সুন্দর ভাবে জীবিকা নির্বাহ করতে পারছেন এখানকার কয়েক শতাধিক দিনমজুর পরিবার।

খোঁজ-খবর নিয়ে জানা যায়,কাউখালীসহ আশ-পাশের উপজেলা গুলোতে পানের বাজার এখন বেশ চড়া। হাটবাজার ও পাইকারি মোকামগুলোতে সর্বকালের রেকর্ডমূল্যে বিক্রি হচ্ছে পান। মোকামের পাইকারি পান ব্যবসায়ী মীর রাকিব জানান, ভালোমানের পান এক জোড়া (৯৬টি) বিক্রি হচ্ছে ২০০-২৫০ টাকা, যা আগে ছিল ১৮০ টাকা, মাঝারি মানের প্রতি জোড়া পান বিক্রি হচ্ছে ১৫০ টাকায়, যা আগে ছিল ১২০ টাকা ও ছোট আকারের পানের প্রতি জোড়া বিক্রি হচ্ছে ১০০ টাকায়, যা আগে ছিল ৫০ টাকা করে।

এখানে সপ্তাহে দুই দিন সোম ও শুক্রবার লাখ লাখ টাকার পান দেশের বিভিন্ন স্থানে চালান হয়। পানের হাট বাজার গিয়ে দেখা যায়, বেচা-কেনা করতে কয়েক শতাধিক চাষি পান নিয়ে বাজারে বসেন। আর ঢাকা, খুলনা, চাঁদপুরসহ বিভিন্ন এলাকা থেকে আসা ব্যবসায়ীরা চাষিদের কাছ থেকে পান কিনছেন। এসব পান করে ব্যবসায়ীরা বিভিন্ন এলাকায় নিয়ে যান।

কাউখালী উপজেলা কৃষি কর্মকর্তা আলী আজিম শরীফ জানান, এই উপজেলায় ১০৫ হেক্টর জমিতে পানের চাষ হচ্ছে। উপজেলায় ৬৫৫টির মতো পানের বরজ রযেছে। এদিকে উপজেলার পান চাষিদের সব ধরনের সহযোগিতা দিয়ে যাচ্ছেন স্থানীয় কৃষি বিভাগ।

জেবি

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
১৬০০ মিটার দৌড়ে যেমন করলেন টাইগাররা
স্বর্ণের নতুন দাম নির্ধারণ
অস্ট্রেলিয়া বাংলাদেশ বিজনেস ফোরামের প্রতিনিধি দলের ঢাকা সফর
স্ত্রীকে টয়লেট ক্লিনার খাওয়ানোর অভিযোগ তুললেন ইমরান
X
Fresh