logo
  • ঢাকা মঙ্গলবার, ০২ মার্চ ২০২১, ১৭ ফাল্গুন ১৪২৭

রংপুরে তামাক চাষিদের মানববন্ধন

তামাক×রংপুর×চাষি×প্রেসক্লাব×মানববন্ধন×বিড়ি×সিগারেট×বাংলাদেশ×
ছবি সংগৃহীত

দেশীয় মালিকানাধীন সিগারেট কোম্পানির অস্তিত্ব রক্ষার দাবিতে রংপুরে মানববন্ধন সমাবেশ করেছেন ক্ষতিগ্রস্ত ও অবহেলিত স্থানীয় তামাক চাষিরা। এসময় তারা তামাক চাষিদের সুরক্ষাসহ দেশীয় তামাক শিল্পকে বাঁচানোর দাবি জানান।

আজ রোববার সকাল ১১টায় রংপুর প্রেসক্লাবের সামনে এ মানববন্ধন সমাবেশ অনুষ্ঠিত হয়। মানববন্ধনে অংশ নেন প্রায় তিন শতাধিক তামাক চাষি।

এ সময় তামাক শিল্পে জড়িত চাষিরা বলেন, দেশে ব্যবসারত ২৬টি সিগারেট কোম্পানির মধ্যে ২৪টিই শতভাগ দেশীয় মালিকানাধীন। আর দু’টি বিদেশি মালিকানাধীন। বর্তমানে সিগারেটের দাম ও কর হার নির্ধারণে দেশি ও বিদেশি কোম্পানিগুলোকে একই কাতারে আনা হয়েছে। এতে দেশীয় মালিকানাধীন কোম্পানিগুলোর সুরক্ষা দেওয়া হয়নি। বিদেশিদের সঙ্গে প্রতিযোগিতায় দেশীয় কোম্পানিগুলো টিকে থাকতে হিমশিম খাচ্ছে। যার কারণে অধিকাংশ দেশীয় কোম্পানিগুলো তামাক শিল্প থেকে নিরুৎসাহিত হয়ে মুখ ফিরিয়ে নিচ্ছে। এতে চাষিদের পাশাপাশি ক্ষতির মুখে পড়বে লাখ লাখ শ্রমিকও। এমনকি আয়ের পথ বন্ধ হয়ে পথে বসতে হবে লাখো শ্রমিককে।

তারা অভিযোগ করে বলেন, ২০১৭-১৮ অর্থ বছরে প্রধানমন্ত্রীর দেশীয় ব্রান্ডের বিড়ি সিগারেটের পৃথক মূল্য নির্ধারণের নির্দেশনা বাস্তবায়ন করতে হবে। ২০১৮-১৯ অর্থ বাজেটে শুধু দেশীয় মালিকানাধীন কোম্পানিগুলো সংরক্ষিত রাখার জন্য সংসদে অনুমোদন পাওয়ার পরও আজও তা বাস্তবায়ন হয়নি।

সমাবেশে সিরাজুল ইসলাম (৩৫) নামে এক তামাক চাষি বলেন, দেশীয় তামাক চাষিদের ধ্বংস করে বিদেশি তামাক আমদানিতে কার লাভ হচ্ছে। কিন্তু তামাক চাষিদের দুরবস্থার কথা শুনবে কে?

এমতাবস্থায় তামাক শিল্পকে বাঁচাতে মাননীয় প্রধানমন্ত্রীর ঘোষণা বাস্তবায়ন করে চাষ বৃদ্ধির ব্যবস্থাসহ চাষিদের স্বার্থ সংরক্ষণের দাবি জানানো হয়।

জেবি

RTV Drama
RTVPLUS