logo
  • ঢাকা শনিবার, ১৬ জানুয়ারি ২০২১, ২ মাঘ ১৪২৭

‘এত শীত গেল তবুও একটা কম্বল পাইলাম না’

‘এত শীত গেল তবুও একটা কম্বল পাইলাম না’
কম্বলের দাবিতে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন করেছে বাংলাদেশ খেতমজুর সমিতি। মঙ্গলবার (১২ জানুয়ারি) দুপুরে ‘শীতার্ত মানুষকে কম্বল দাও, গরীব মানুষকে বাঁচতে দাও’-এ স্লোগানে খেতমজুর সমিতি এই বিক্ষোভ মিছিলের আয়োজন করে। 

পঞ্চগড় ধাক্কামাড়া এলাকা থেকে বিক্ষোভ মিছিলটি বের হয়। মিছিলটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে অবস্থান নেয়। সেখানে অনুষ্ঠিত মানববন্ধন ও বিক্ষোভ অনুষ্ঠানে শত শত নারী-পুরুষ অংশ নেন। পরে খেতমজুর সমিতির জেলা কমিটির সভাপতি মো. আশরাফুল ইসলাম ও সাধারণ সম্পাদক রহিদুল ইসলাম মিন্টু জেলা প্রশাসককে স্মারকলিপি প্রদান করেন। 

এ সময় জেলা সিপিবির সভাপতি রেজাউল ইসলাম, সম্পাদকমণ্ডলীর সদস্য ফিরোজা খন্দকার চামেলী, দেবীগঞ্জ উপজেলা সিপিবির সভাপতি হাসান আলী ও বোদা উপজেলা খেতমজুর সমিতির সভাপতি রাম কিশোর উপস্থিত ছিলেন।

বক্তাদের দাবি, পঞ্চগড় জেলায় হাজার হাজার শীতবস্ত্র বিতরণ করা হচ্ছে। অথচ প্রকৃত অসহায় হত-দরিদ্র শীতার্তরা কোনও শীতবস্ত্র পাচ্ছে না। জনপ্রতিনিধিরা স্বজন-প্রীতি করে তাদের পছন্দের লোকজনকে সরকারের দেয়া কম্বল তুলে দিচ্ছেন। এই অবস্থায় আমরা কোনও উপায় না পেয়ে রাস্তায় নেমেছি কম্বলের দাবিতে। জেলা খেতমজুর সমিতির সভাপতি আশরাফুল ইসলাম আসলে এখানে জেলা প্রশাসন ঠিকই জনপ্রতিনিধিদের কম্বল বিতরণের জন্য পাঠাচ্ছেন কিন্তু জনপ্রতিনিধিরা প্রকৃত শীতার্তদের কম্বল বিতরণে স্বজনপ্রীতি করছেন।

মানববন্ধনে সাকোয়া ইউনিয়নের সবুজপাড়া গ্রামের নুনি বালা নামে এক ষাটোর্ধ নারী বলেন, আমি এতটাই গরীব, মানুষের জায়গায় বসবাস করি এবং নিজের ভিটেমাটিও নেই অথচ একটা কম্বলও পাই না। এত শীত তবুও কেউ আমাদের দিকে নজর দেয় না। মেম্বার ও চেয়ারম্যানগুলো নিজের বউ বাচ্চাদেরকেই কম্বল পড়াচ্ছে। 

পরে শীতার্ত-দরিদ্রদের তালিকা করে একটি আবেদন পঞ্চগড় জেলার প্রশাসকের হাতে তুলে দেয়া হয়। জেলা প্রশাসক ড. সাবিনা ইয়াসমিন আবেদনটি গ্রহণ করে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে উপজেলা নির্বাহী অফিসার বোদা ও দেবীগঞ্জকে প্রেরণ করেন। 

এ বিষয়ে জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক আজাদ জাহান জানায়, শীতবস্ত্র বিতরণে অনিয়মের কোনও অভিযোগ আমাদের কাছে আসেনি। খেতমজুরদের একটি তালিকা পেয়েছি। সংশ্লিষ্ট উপজেলা নির্বাহী অফিসারদের তালিকাটি যাচাই-বাছাই করে তাদের মাঝে কম্বল দেয়ার নির্দেশ দেয়া হয়েছে।

এসআর/এসএস

RTV Drama
RTVPLUS