logo
  • ঢাকা শনিবার, ১৬ জানুয়ারি ২০২১, ২ মাঘ ১৪২৭

পাট শিল্পে ৪০ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে

রাজশাহী×পাটশিল্প×প্রবৃদ্ধি×বাংলাদেশ×মতবিনিময়×
আরটিভি নিউজ
রাজশাহীতে পাট ও বস্ত্রমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীর প্রতীক বলেছেন, পাট শিল্পে ৪০ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে। গত বছর এটা ছিল নয় শতাংশ। বন্ধ পাটকল নতুনভাবে চালু করা হবে। সরকারি খাতের চেয়ে পাটের অবদান বেসরকারি খাতে ৯৫ শতাংশ বেশি। শ্রমিকেরা তাদের পাওনা পেয়েছে। এখন কারখানা লিজ ভিত্তিতে পরিচালিত হবে।

রোববার বিকেলে বাংলাদেশ রেশম উন্নয়ন বোর্ডে আয়োজিত মতবিনিময় সভা শেষে উপস্থিত সাংবাদিকদের সঙ্গে আলোচনাকালে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, রেশমের উন্নয়নে সরকার বিভিন্ন পদক্ষেপ নিচ্ছে। এটার ঐতিহ্যগত দিক বিবেচনা করা হবে। এর উৎপাদন ব্যয় কমিয়ে আনা হবে। একইসঙ্গে রেশমের মান উন্নয়নে কাজ করা হচ্ছে। এর উৎপাদন খাতে মনযোগ দেয়া হচ্ছে। কোল্ড স্টোরেজ নির্মাণ এবং উন্নত গুটি বিষয়ে গবেষণা করা হচ্ছে। রেশমকে সরকারি খাতেই গবেষণা মডেল হিসেবে ধরে রাখা হবে।

আলোচনা সভায় বাংলাদেশ রেশম উন্নয়ন বোর্ডের মহাপরিচালক আব্দুল হাকিমের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীর প্রতীক।

এ সময় বক্তব্য দেন রাজশাহী সদর আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা, সংরক্ষিত আসনের সংসদ সদস্য আদিবা আনজুম মিতা, বস্ত্র মন্ত্রণালয়ের সচিব লোকমান হোসেন মিয়া এবং তাঁত বোর্ডের চেয়ারম্যান শাহ আলম।

পরে তারা রেশম গবেষণা এবং প্রশিক্ষণ ইন্সটিটিউট এবং রেশম কারখানা পরিদর্শন করেন। 

এর আগে সকালে রাজশাহীর মোহনপুরের চাঁদপুর এলাকায় রেশম ব্লক এবং সম্প্রসারণ এলাকা পরিদর্শন করেছেন। এছাড়া তিনি মোহনপুরে রেশম চাকি সেন্টার পরিদর্শন করেন। এর আগে আজ সকালে তিনি হজরত শাহ মখদুম বিমান বন্দরে এসে পৌঁছালে প্রশাসন, পুলিশ এবং রেশম বোর্ডের পদস্থ কর্মকর্তারা স্বাগত জানান। রাজশাহী এবং চাপাই নবাবগঞ্জে রেশম বোর্ডের আওতাধীন বিভিন্ন প্রকল্প পরিদর্শনে তিনি দুই দিনের রাজশাহী সফরে রয়েছেন।

জেবি

RTV Drama
RTVPLUS