• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

জামালপুরে অটোবাইক থেকে জিবির নামে চাঁদাবাজি 

জামালপুর প্রতিনিধি, আরটিভি নিউজ

  ১১ জানুয়ারি ২০২১, ১৫:৩০
চাঁদাবাজি×অটোবাইক×সোসাইটি×কোটি×বাংলাদেশ×
জামালপুর

বাংলাদেশ অটোবাইক শ্রমিক কল্যাণ সোসাইটির জিবির নামে প্রতি মাসে অন্তত দেড় কোটি টাকা চাঁদা উত্তোলনের অভিযোগ উঠেছে। শ্রমিকের কল্যাণের নাম দিয়ে বিপুল অঙ্কের চাঁদা উত্তোলন করা হলেও শ্রমিকের কল্যাণে কোনও অর্থই ব্যয় করা হয় না। চাঁদার বিপুল অঙ্কের অর্থ চলে যাচ্ছে শ্রমিক কল্যাণ সোসাইটির নেতাদের পকেটে।

জামালপুর পৌরসভা এলাকাসহ জেলার সাতটি উপজেলায় প্রতিদিন অন্তত ১০ হাজার অটোবাইক চলাচল করে।

জামালপুর শহরের ছয়টি পয়েন্টসহ জেলার গুরুত্বপূর্ণ কয়েকশ পয়েন্টে অটো বাইক শ্রমিক কল্যাণ সোসাইটির জিবির নামে প্রতি পয়েন্টে ১০ টাকা করে চাঁদা দিতে হয়। চালকরা অভিযোগ করেন, প্রতিদিন একটি অটোবাইক চালককে চাঁদা দিতে হয় ৫০ থেকে ৭০ টাকা। চাঁদা না দিলে অটোবাইক শ্রমিক কল্যাণ সোসাইটির নিয়োজিত চাঁদাবাজরা চালকদের মারধর ও লাঞ্ছিত করে। এতে যাত্রীরা চরম বিব্রতকর অবস্থায় পরেন। পয়েন্টে পয়েন্টে চাঁদাবাজির কারণে অটোবাইক চালকরা অতিষ্ট হয়েছে। বাংলাদেশ অটোবাইক শ্রমিক কল্যাণ সোসাইটি জামালপুর জেলা শাখার প্রধান কার্যালয় করা হয়েছে শহরের রানীগঞ্জ বাজারে পৌরসভার সুপার মার্কেটে। এখান থেকে পরিচালিত হয় জেলার সব জায়গার অটোবাইকের চাঁদাবাজির কার্যক্রম।

অটোবাইক চালকরা জানান, সারাদিনে ইনকাম হয় ৭/৮শ টাকা। এর মধ্যে অটোর মালিককে দিতে হয় ৩০০ টাকা। প্রতিদিন অটোর ব্যাটারি চার্জের জন্য ব্যয় হয় আরও ১০০ টাকা। তার মধ্যে চাঁদাকাজদের দিতে হয় ৭০/৮০ টাকা। সারাদিন কষ্ট করে ঘরে যে টাকা যায় তা দিয়ে সংসার চলে না।

শ্রমিকের কল্যাণের নামে চাঁদাবাজি হলেও কোনও শ্রমিকের সমস্যা বা দুর্ঘটনা হলে চাঁদাবাজদের কাউকে খোঁজে পাওয়া যায় না।

চাঁদাবাজি প্রসঙ্গে সাংবাদিকদের সঙ্গে কোনও কথা বলতে রাজি হননি অটোবাইক শ্রমিক কল্যাণ সোসাইটির সভাপতি মোজাম্মেল হক। তবে অটোবাইক শ্রমিক কল্যাণ সোসাইটির সাধারণ সম্পাদক বিল্লাল হোসেন বেলাল বলেন, শহরের ছয়টি পয়েন্টে তারা রসিদ দিয়ে জিবি নেন। এই টাকা অটো চালকদের কল্যাণে ব্যয় করা হয়।

চাঁদাবাজি বন্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের আশ্বাস দিয়েছেন জামালপুরের পুলিশ সুপার।

অটোবাইক শ্রমিক কল্যাণ সোসাইটির নামে চাঁদাবাজি বন্ধে সরকারের সংশ্লিষ্ট দপ্তর দ্রুত প্রয়োজনীয় পদক্ষেপ নেবে এমন প্রত্যাশা জামালপুরের অটোবাইক চালকদের।

প্যাকেজের ফুটেজ ও স্ক্রিপ্ট এফটিপিতে জানুয়ারি ২০২১ ফোল্ডারে আরও একটি স্ক্রিপ্ট মেইলে দেওয়া হয়েছে।

জেবি

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
পাথরঘাটায় ৫ কোটি টাকার অবৈধ জাল পুড়িয়ে ধ্বংস  
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার (২৯ মার্চ)
‘নির্বাচনে খরচ ১ কোটি ২৬ লাখ, যেভাবেই হোক তুলবো’
হুন্ডির মাধ্যমে তিন মাসে ৪০০ কোটি টাকা পাচার, গ্রেপ্তার ৫
X
Fresh