logo
  • ঢাকা বুধবার, ২৭ জানুয়ারি ২০২১, ১৩ মাঘ ১৪২৭

টাঙ্গাইলে ফসলি জমির মাটি যাচ্ছে ইটভাটায়

In Tangail, the soil of the crop land is going to the brick field
টাঙ্গাইলে ফসলি জমির মাটি যাচ্ছে ইটভাটায়
টাঙ্গাইলের কালিহাতীতে ফসলি জমির উপরিভাগের মাটি যাচ্ছে ইটভাটায়। উপজেলার নাগবাড়ী ইউনিয়নের পাকুটিয়া এলাকায় এসব মাটি বিক্রির মহোৎসব চলছে। অসহায় কৃষকদের আর্থিক সংকটের সুযোগ নিচ্ছে দালালচক্র। স্থানীয় নুরে আলম ও খালেক এ চক্রের মূল হোতা বলে জানা গেছে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, উপজেলার নাগবাড়ী ইউনিয়নের পাকুটিয়ায় জমির উপরিভাগের মাটি বিক্রির কারণে আবাদি জমি সঙ্কুচিত হয়ে পড়ছে। ফলে কমে যাচ্ছে ফসলি জমি। পাশাপাশি মাটি কাটার ভেকু দিয়ে মাটি বিক্রিতে পার্শ্ববর্তী জমিগুলো হারিয়ে ফেলছে উর্বরতা। সৃষ্টি হচ্ছে বিভিন্ন ফসল আবাদে প্রতিবন্ধকতা। উপজেলা নাগবাড়ী ইউনিয়নসহ বিভিন্ন ইউনিয়নে ও নদীর পাড় এলাকায় দেখা গেছে এমন চিত্র।

কৃষকরা জানান, এভাবে মাটি বিক্রি অবৈধ। কিন্তু কার কাছে নালিশ দেবো, কে শুনবে আমাদের কথা। যারা মাটি কিনে নিয়ে যাচ্ছে তারা ক্ষমতাসীন দলের লোক। নিরুপায় হয়ে কৃষকরা মাটি বিক্রি করে দিচ্ছে।

এ বিষয়ে কালিহাতী উপজেলা নির্বাহী কর্মকর্তা রুমানা তানজিন অন্তরা বলেন, আমি বিষয়টি শুনে দ্রুত মাটি কাটা বন্ধের নির্দেশ দিয়েছি। তারপরও যদি কেউ এ ধরনের কার্যক্রম চালায়, তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে।
পি

RTV Drama
RTVPLUS