logo
  • ঢাকা সোমবার, ২৫ জানুয়ারি ২০২১, ১১ মাঘ ১৪২৭

হাম-রুবেলার টিকা নেয়ার এক ঘণ্টার মধ্যেই শিশুর মৃত্যু

শিশু×মৃত্যু×টাঙ্গাইল×ঘাটাইল×বাংলাদেশ
ফাইল ছবি
টাঙ্গাইলের ঘাটাইল উপজেলায় হাম-রুবেলার টিকা নেয়ার এক ঘণ্টার মধ্যে ১০ বছর বয়সী এক শিশুর মৃত্যু হয়েছে। আজ সোমবার সকালে উপজেলার দেওপাড়া ইউনিয়নের গানজানা স্বনির্ভর সূর্যের হাসি ক্লিনিকে এ ঘটনা ঘটে।

নিহত শিশুর নাম পাপিয়া (১০)। সে ওই গ্রামের বাহাজ উদ্দিনের মেয়ে এবং গানজানা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের চতুর্থ শ্রেণির ছাত্রী। স্থানীয়রা জানান, সোমবার সকাল ১০টার দিকে পাপিয়া  সহপাঠীদের সঙ্গে খেলাধুলা করছিলো। এরই একপর্যায়ে গানজানা স্বনির্ভর সূর্যের হাসি ক্লিনিকে গিয়ে হাম-রুবেলার টিকা গ্রহণ করে বাড়ি ফিরে যায়।

এর একটু পরেই পাপিয়া অসুস্থতা অনুভব করলে তাকে স্থানীয় একটি ফার্মেসিতে নিয়ে যায় পরিবারের সদস্যরা। সেখানে পাপিয়ার শারীরিক অবস্থার অবনতি হলে তাকে ঘাটাইল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের জরুরি বিভাগে নেয়া হয়। সেখানে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

কর্তব্যরত চিকিৎসক ডা. পার্থ প্রতীম সাহা আরটিভি নিউজকে জানান, শিশুটি আগে থেকেই শ্বাসকষ্টে ভুগছিল। মারা যাওয়ার কারণ বুঝা যাচ্ছে না। বিভাগীয় তদন্ত ছাড়া কিছু বলা যাবে না।

এ বিষয়ে জেলা সিভিল সার্জন ডা. মো. ওয়াহীদুজ্জামান আরটিভি নিউজকে বলেন, আমরা সাধারণত কোনও অসুস্থ বা হাঁপানি রোগীদের কোনও ভ্যাকসিন দিতে নিষেধ করি। তবে ওই শিশুটির যে আগে থেকেই শ্বাসকষ্ট ছিল এটা হয়তো আমাদের স্বাস্থ্যকর্মীরা বুজতে পারেনি। বিষয়টি নিয়ে সাত সদস্যবিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তদন্তের মাধ্যমে সঠিক কারণ জানা যাবে বলেও জানান তিনি।

এদিকে এ ঘটনার পর ইউএনও অঞ্জন কুমার সরকার শিশুটিকে দেখতে হাসপাতালে ছুটে যান। পরে ময়নাতদন্ত ছাড়াই পাপিয়ার মরদেহ তার পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে।

জেবি

RTV Drama
RTVPLUS