• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

দেওয়ানবাগী পীর আর নেই

আরটিভি নিউজ

  ২৮ ডিসেম্বর ২০২০, ১১:১৯
মারা×আরামবাগ×পীর×মাহবুব×দেওয়ানবাগী×
ছবি সংগৃহীত

রাজধানীর আরামবাগে দেওয়ানবাগ এর পীর মাহবুব-এ খোদা ওরফে দেওয়ানবাগী মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। আজ সোমবার সকাল পৌনে সাতটার দিকে তিনি নিজ বাসায় স্ট্রোক করেন। পরে তাকে ইউনাইটেড হাসপাতালে নিলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত বলে ঘোষণা করেন।

বাংলা রেডিওর চিফ টেকনোলজি কনসালটেন্ট ও দেয়ানবাগীর মুরিদ এ জে এস নাঈম তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে জানান, পীর মাহবুব-এ খোদা ওরফে দেওয়ানবাগীকে সকালে নিজ বাসায় হার্ট অ্যাটাক করার পর রাজধানীর ইউনাইটেড হাসপাতালে নেওয়া হয়। সেখানে ছয়টা ৪৮ মিনিটের দিকে তিনি মারা যান।

পরিবার ও মুরিদ সূত্রে জানা গেছে, আজ মঙ্গলবার বাদ জোহর মতিঝিল দেওয়ানবাগ শরীফে বাবে রহমতে জানাজার পর বাংলাদেশ ব্যাংকের পেছনে বাবে মদিনা দরবারে তার স্ত্রীর কবরের পাশে তাকে দাফন করা হবে।

রাজধানীর আরামবাগে দেওয়ানবাগ শরীফের পীর মাহবুব-এ খোদা ওরফে দেওয়ানবাগী মাহবুব-এ-খোদা ১৯৪৯ সালের ১৪ ডিসেম্বর ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ উপজেলার বাহাদুরপুর গ্রামে জন্মগ্রহণ করেন। বাবার নাম সৈয়দ আবদুর রশিদ সরদার। মা সৈয়দা জোবেদা খাতুন। ছয় ভাই, দুই বোনের মধ্যে তিনি সবার ছোট।

নিজ এলাকার তালশহর কারিমিয়া আলিয়া মাদরাসা থেকে ফাজিল পর্যন্ত পড়াশোনা করেন মাহবুব-এ খোদা। পরে ফরিদপুরে চন্দ্রপাড়া দরবারের প্রতিষ্ঠাতা আবুল ফজল সুলতান আহমেদ চন্দ্রপুরীর হাতে বাইয়াত নেন। এরপর পীরের মেয়ে হামিদা বেগমকে বিয়ে করেন দেওয়ানবাগী এবং শ্বশুরের কাছ থেকে খেলাফত লাভ করেন।

সেখান থেকে নিজেই নারায়ণগঞ্জে এসে দেওয়ানবাগ নামক স্থানে একটি আস্তানা গাড়েন এবং সুফি সম্রাট পরিচয় দিতে থাকেন মাহবুব-এ খোদা। আস্তে আস্তে তার অনুসারী বাড়তে থাকে। একপর্যায়ে মতিঝিলের ১৪৭ আরামবাগে স্থাযী দরবার গড়ে কার্যক্রম পরিচালনা করেন এই দেওয়ানবাগী।

জেবি

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মারামারি কাণ্ডে মাঠ ছাড়ল মোহামেডান, জয়ী ঘোষণা আবাহনীকে
জাতীয় পতাকার নকশাকার শিব নারায়ণ দাস মারা গেছেন
ধান খেয়েছে হাঁস, মারামারিতে নিহত ১
ফের পীরজাদা হারুনকে বয়কটের সিদ্ধান্ত
X
Fresh