• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

তিন দশক ধরেই ছলেমানের সিঙ্গারার দাম ১ টাকা

  ২৬ ডিসেম্বর ২০২০, ১৩:৫২
For three decades, Chheleman's Singara has cost Rs, rtv news
সিঙ্গারা বিক্রি করছেন ছলেমান

সিঙ্গারা বিক্রেতা ৭০ বছর বয়সী ছলেমান হোসেন। বাড়ি কুষ্টিয়ার পোড়াদহে। বাড়ি কুষ্টিয়ায় হলেও ব্যবসা করেন চুয়াডাঙ্গায়। বিক্রি করেন সুস্বাদু সিঙ্গারা। দাম মাত্র এক টাকা। দীর্ঘ ৩০ বছর ধরে এক টাকা দরে সিঙ্গারা বিক্রি করছেন তিনি। আলু, পেঁয়াজ ও মরিচের দাম বাড়লেও বাড়েনি তার সিঙ্গারার দাম। তার ভাজা মুচমুচে সিঙ্গরা নিয়ে প্রতিদিন আসেন চুয়াডাঙ্গা। সকাল থেকেই ছলেমানের সুস্বাদু সিঙ্গারার অপেক্ষায় থাকেন চুয়াডাঙ্গা পৌর এলাকার বিভিন্ন পাড়া-মহল্লার শিশু ও নারীরা।

শিঙ্গাড়া বিক্রেতা ছলেমান হোসেন জানান, একটানা ৪৮ বছর ধরে এক টাকা দরে সিঙ্গরা বিক্রি করে আসছেন তিনি। এই ব্যবসার মাধ্যমেই চলে তার জীবন-জীবিকা। স্ত্রী ও তিন সন্তান নিয়ে তার পরিবার। বিয়ের পর দুই ছেলের আলাদা সংসার। বর্তমানে মেয়ে ও স্ত্রীকে নিয়ে তার বসবাস করছেন তিনি। তিনি আরও জানান, ১৯৭২ সালে সিঙ্গারার ব্যবসা শুরু করেন তিনি। তার বাড়ি কুষ্টিয়ায় হলেও ব্যবসাক্ষেত্র যাত্রীবাহী ট্রেন ও চুয়াডাঙ্গা শহর। ব্যবসার শুরু থেকেই প্রতিদিন সকালে পোড়াদহ থেকে ট্রেনে উঠে সিঙ্গারা বেচা শুরু করেন তিনি। পরে চুয়াডাঙ্গা স্টেশনে নেমে শহরের অলিগলিতে বিক্রি শেষে বাড়িতে ফেরেন ছলেমান। ব্যবসার শুরু থেকেই সিঙ্গারা তৈরির কাজে সহযোগিতা করছেন স্ত্রী বুলবুলি খাতুন। প্রথম দিকে প্রতিটি সিঙ্গরার দাম ছিল ২৫ পয়সা। পর্যায়ক্রমে ১৯৯০ সালে তা গিয়ে দাঁড়ায় এক টাকায়। সেই থেকে টানা ৩০ বছর ধরে প্রতিটি সিঙ্গারা এক টাকা দরে বিক্রি করে আসছেন ছলেমান।

বাড়ি থেকে প্রতিদিন ৮০০টি সিঙ্গারা তৈরি করে নিয়ে আসেন ছলেমান। যা দুপুরের মধ্যেই শেষ হয়ে যায়। বিক্রি শেষে যা লাভ হয় তাতেই চলে তার সংসার। নেই উচ্চবিলাসিতা। অল্প উপার্জনেই সুখে আছেন তিনি।

বেড়েছে নিত্যপ্রয়োজনীয় সব জিনিসের দাম। কিন্তু তবুও তার সিঙ্গারার দাম কেন দাম বাড়েনি? এমন প্রশ্নের জবাবে বৃদ্ধ ছলেমান হোসেন বলেন, যাদের পাঁচ টাকা দামের সিঙ্গারা কেনার সামর্থ নেই মূলত তাদের জন্যই সিঙ্গারার দাম বাড়ানো হয়নি। সিঙ্গারা ব্যবসায় দিন দিন কমে যাচ্ছে লাভ। কিন্তু গরিব ছোট ছোট শিশুদের কথা ভেবে দাম এক টাকাই রেখেছেন দাম। যতো দিন সিঙ্গরা বিক্রি করবেন ততোদিন দাম এক টাকাই রাখবেন বলে জানান তিনি।

চুয়াডাঙ্গা পৌর এলাকার হাসপাতাল পাড়ার বাসিন্দা ছকিনা খাতুন বলেন, সেই ৯০ দশক থেকে ছলেমানকে সিঙ্গারা বিক্রি করতে দেখছেন তিনি। এতগুলো বছর পরেও তার সিঙ্গারার স্বাদ একই আছে। বাজারের পাঁচ টাকা দামের সিঙ্গারার তুলনায় তার এক টাকার সিঙ্গারা খেতে বেশি মজা।

এক টাকার সিঙ্গারা ছেলে-মেয়েদের ভীষণ প্রিয় বলে জানান শহরের শেখ পাড়ায় বাড়ি কাঁচামাল ব্যবসায়ী রিকন আহমেদ। তিনি জানান, বাজারের সিঙ্গারা খেতে চায়না ছেলে-মেয়েরা। ছলেমানের সিঙ্গারা বেশি পছন্দ তাদের। রোজার মাসে আরও কদর বাড়ে তার সিঙ্গারাই।

জেবি

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ভবিষ্যৎ বাংলাদেশ গড়ার কাজ শুরু করেছেন প্রধানমন্ত্রী : অর্থমন্ত্রী
চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪১ দশমিক ৩ ডিগ্রি, হিট এলার্ট জারি 
ভোট দিতে পারছেন না একঝাঁক তারকা
চুয়াডাঙ্গায় অপহৃত শিশু সিরাজগঞ্জে উদ্ধার, গ্রেপ্তার ১ 
X
Fresh