• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

বার কাউন্সিল পরীক্ষায় বাধা, কাউন্সিলর গ্রেপ্তার

সিলেট প্রতিনিধি, আরটিভি নিউজ

  ২১ ডিসেম্বর ২০২০, ১৩:৪২
Bar council exams, hampered, councilors arrested, rtv news
কাউন্সিলর তারেক উদ্দিন তাজ

তিনি সিলেট সিটি করপোরেশন (সিসিক) কাউন্সিলর। গ্রেপ্তার হলেন ঢাকায়। এখন আছেন কেরানীগঞ্জ কারাগারে। বার কাউন্সিলরের পরীক্ষা কেন্দ্রে বিশৃঙ্খলা ও সরকারি কাজে বাধা দেওয়ায় গ্রেপ্তার করা হয়েছে সিসিক কাউন্সিলর তারেক উদ্দিন তাজকে।

ঢাকা মহানগর পুলিশের নিউমার্কেট থানায় পুলিশের দায়ের করা মামলায় গ্রেপ্তারকৃত তাজকে প্রধান আসামি করা হয়েছে। এর আগে গেলো শনিবার সকালে বাংলাদেশ বার কাউন্সিলের সনদ পরীক্ষা কেন্দ্র বিসিএসআই আর উচ্চ বিদ্যালয় এলাকা থেকে কাউন্সিলর তারেকসহ ৩৭ জনকে গ্রেপ্তার করে পুলিশ।

গ্রেপ্তারকৃত কাউন্সিলর তারেক উদ্দিন তাজ বার কাউন্সিলরের এবারের পরীক্ষায় অংশ নিয়েছিলেন। তিনি সিলেট জেলা ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি ও সিলেট সিটি করপোরেশনের ১০ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর। তারেক উদ্দিন তাজ নানা কর্মকাণ্ডের মাধ্যমে আগে থেকেই আলোচনা-সমালোচনায় উঠে আসছেন। সর্বশেষ সিলেটের জৈন্তাপুরে অতিথি পাখি দিয়ে রাতের খাবার খেয়ে সমালোচনার মুখে পড়েন।

পুলিশ সূত্রে জানা গেছে, বিসিএস আই আর উচ্চ বিদ্যালয়ের পরীক্ষা কেন্দ্রে পরীক্ষা চলাকালে সকাল ১১টার দিকে হৈ চৈ শুরু হয়। এ সময় একদল উচ্ছৃঙ্খল পরীক্ষার্থী গেটের বাইরে থেকে ইট-পাটকেল নিক্ষেপ করেন এবং গেট ভেঙে ফেলার চেষ্টা করেন।

এ সময় হামলাকারীরা পরীক্ষার খাতা কেড়ে নিয়ে ছিঁড়ে ফেলেন। পরীক্ষা কেন্দ্রের কয়েকটি কক্ষে হামলা চালিয়ে জানালা ও দরজা ভাঙচুর করেন।

নিউ মার্কেট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এসএম কাইয়ুম আরটিভি নিউজকে বলেন, পরীক্ষা হলে বিশৃঙ্খলা ও সরকারি কাজে বাধা দেয়ায় তারেক উদ্দিন তাজ নামের একজনকে গ্রেপ্তার করে পুলিশ। তারেকসহ কয়েকজনের বিরুদ্ধে পুলিশ বাদী হয়ে মামলা করেছে। সেই মামলায় গ্রেপ্তার দেখিয়ে তাদেরকে কারাগারে পাঠিয়েছে পুলিশ। তিনি আরও জানান, এই মামলায় পাবলিক পরীক্ষা নিয়ন্ত্রণ আইনের ধারাও সংযুক্ত করা হয়েছে। ওসি বলেন, তারেক উদ্দিন তাজ পুলিশ বাদি মামলার প্রধান আসামি। তিনি কাউন্সিলর কিনা আমাদের জানা নেই।

মামলার তদন্ত কর্মকর্তা পূর্ব ধানমন্ডির পুলিশ ফাঁড়ির এসআই সাহেব আলী জানান, তারেক উদ্দিন তাজকে রিমান্ডে নেয়া হয়নি। তাকে আদালতের মাধ্যমে কেরানীগঞ্জ কারাগারে পাঠানো হয়েছে। যতটুকু জেনেছি তিনি সিসিকের কাউন্সিলর। পরীক্ষা কেন্দ্রে বিশৃঙ্খলা ও পুলিশের কাজে বাধা দেওয়ায় তাদের বিরুদ্ধে মামলা হয়েছে।

জানা যায়, পরীক্ষা না দেয়ার দাবিতে অনেক দিন ধরেই আন্দোলন করে আসছিলেন বাংলাদেশ বার কাউন্সিলের সনদ পেতে ইচ্ছুক পরীক্ষার্থীরা। এর মধ্যেই শনিবার রাজধানীর ৯টি কেন্দ্রে একযোগে বার কাউন্সিলের লিখিত পরীক্ষা শুরু হয়, কিন্তু পরীক্ষা শুরুর পর বিভিন্ন অভিযোগে পরীক্ষার্থীরা খাতা ছিঁড়ে ফেলে বিক্ষোভ করেন।

কয়েক জায়গায় পরীক্ষাকেন্দ্রে ভাঙচুরও চালান তারা। গেলো ২৬ সেপ্টেম্বর এ পরীক্ষা নেওয়ার কথা থাকলেও ২০ সেপ্টেম্বর নোটিশ দিয়ে বার কাউন্সিল জানায়, করোনাভাইরাস পরিস্থিতির কারণে পরীক্ষা নেওয়া সম্ভব হচ্ছে না। সে নোটিশেই ১৯ ডিসেম্বর পরীক্ষার নতুন তারিখ ঘোষণা করে বার কাউন্সিল। এর মধ্যে করোনার সময়ে অটোপাসের দাবি করা পরীক্ষার্থীরা লিখিত পরীক্ষা না নিয়ে সরাসরি মৌখিক পরীক্ষা নিয়ে আইনজীবী অন্তর্ভুক্তির দাবিতে আন্দোলনে নামেন। এই দাবিতে তারা বিভিন্ন দপ্তরে তুলে ধরেন, কিন্তু ঘোষিত তারিখে পরীক্ষা নিতে অনড় থাকে বার কাউন্সিল।

জেবি

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
আমিরাতে সড়ক দুর্ঘটনায় বাংলাদেশি নিহত
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার (২৪ এপ্রিল)
সকাল ৯টার মধ্যে ৬০ কিলোমিটার বেগে ঝড়ের আভাস
দায়িত্ব নিয়েই যে চ্যালেঞ্জ নিলেন মুশতাক আহমেদ
X
Fresh