• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

বসলো পদ্মা সেতুর ৪০তম স্প্যান, দৃশ্যমান ৬ কিলোমিটার

মুন্সীগঞ্জ প্রতিনিধি, আরটিভি নিউজ

  ০৪ ডিসেম্বর ২০২০, ১১:৩১
Sit the 40th span, of the Padma Bridge, rtv news
ছবি সংগৃহীত

সফলভাবে বসানো হলো পদ্মা সেতুর ৪০তম স্প্যান (২-ই)। আজ শুক্রবার সকাল ১১টা পাঁচ মিনিটের দিকে মুন্সীগঞ্জের মাওয়া প্রান্তের সেতুর ১১ ও ১২ নম্বর পিলারের ওপর এ স্প্যানটি বসানো হয়।

এ স্প্যান বসানোর মধ্য দিয়ে দৃশ্যমান হলো সেতুর ৬, ০০০ মিটার অর্থাৎ ছয় কিলোমিটার। বাকি রয়েছে আর মাত্র একটি স্প্যান। এর আগে গেলো ২৭ নভেম্বর বসানো হয় সেতুর ৩৯তম স্প্যান। মাত্র সাত দিনের মাথায় বসানো হলো এ স্প্যান। সেতুর শেষ ৪০ তম স্প্যানটি বসবে বিজয় দিবসের আগেই। আর এ ৪১তম স্প্যান বসবে সেতুর ১২ ও ১৩ নম্বর পিলারের ওপর। দৃশ্যমান হবে পুরো সেতুর ৬,১৫০ মিটার।

একদিকে যেমন সেতুর স্প্যান বসানোর কাজ শেষ হচ্ছে। অপরদিকে বসানো স্প্যানগুলির ওপর রোডওয়ে ও রেলওয়ে স্লাবের কাজও এগিয়ে চলেছে।

পদ্মা সেতুর নির্বাহী প্রকৌশলী (মূল সেতু) দেওয়ান আব্দুল কাদের জানান, বৃহস্পতিবার সকালে মাওয়া কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে তিন হাজার ছয়শ’ টন ওজন ধারণ ক্ষমতাসম্পন্ন ভাসমান ক্রেন তিয়ান-ই এর মাধ্যমে তিন হাজার ১৪০ টন ওজনের ধূসর রঙ এর ১৫০ মিটার দৈর্ঘের ৪০ তম স্প্যানটিকে নিয়ে নির্ধারিত ১১ ও ১২ নম্বর পিলারের কাছে নিয়ে রাখা হয়। ক্রেনটি নির্ধারিত পিলারের সামনে পৌঁছানোর পরই নোঙরের কাজ করা হয়।

তিনি আরও জানান, আজ শুক্রবার সকাল থেকে স্প্যান বসানোর সকল কাজ শুরু করা হয়। সবকিছু ঠিকঠাক থাকায় সফলভাবেই বসানো হয় সেতুর ৪০তম স্প্যান।

প্রসঙ্গত, ২০১৪ সালের ডিসেম্বরে পদ্মা সেতুর নির্মাণ কাজ শুরু হয়। ৬ দশমিক ১৫ কিলোমিটার দৈর্ঘের দ্বিতল সেতুটি কংক্রিট ও স্ট্রিল দিয়ে নির্মাণ করা হচ্ছে। চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না রেলওয়ে মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং গ্রুপ কোম্পানি লিমিটেড (এমবিইসি) মূল সেতুর কাজ ও নদী শাসনের কাজ করছে চীনের আরেকটি প্রতিষ্ঠান সিনো হাইড্রো করপোরেশন।

জেবি

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
আঙ্গুরে বাংলাদেশের বর্ধিত শুল্ক তুলে নিতে আবেদন ভারতীয় চাষীদের
এপেক্স ইন্টারন্যাশনাল জার্নালিস্ট কাউন্সিলের বাংলাদেশ চ্যাপ্টারের কমিটি গঠন
স্পেনে বাংলাদেশ প্রেসক্লাবের ইফতার মাহফিল
সেতু থেকে খাদে পড়ে ৪৫ বাসযাত্রীর মৃত্যু, অলৌকিকভাবে বেঁচে গেল শিশু 
X
Fresh