• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

দখলমুক্ত হলো নাগরপুর জমিদারবাড়ী

টাঙ্গাইল (দক্ষিণ) প্রতিনিধি, আরটিভি নিউজ

  ০১ ডিসেম্বর ২০২০, ১৯:৫৫
Nagarpur zamindar's, house was vacated, rtv news
টাঙ্গাইলের নাগরপুর জমিদারবাড়ী

জননিরাপত্তার স্বার্থে অবশেষে প্রত্নতত্ত্ব অধিদপ্তরের মাধ্যমে দখল মুক্ত করা হয়েছে টাঙ্গাইলের নাগরপুরের ঐতিহ্যবাহী চৌধুরীবাড়িখ্যাত নাগরপুর জমিদার বাড়ি। গতকাল সোমবার দুপুরের পর থেকে দখলমুক্ত করার কার্যক্রম পরিচালনা করেন টাঙ্গাইল জেলা প্রশাসন কার্যালয়ের সিনিয়র কমিশনার উপমা ফারিসা ও নাগরপুর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) তারিন মসরুর।

এ সময় নাগরপুর মহিলা কলেজের আটটি ও নাগরপুর শহীদ সামছুল হক বালিকা উচ্চ বিদ্যালয়ের দখলে থাকা একটি ভবন উদ্ধার করা হয়।

এ সকল ভবনে স্কুল ও কলেজের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীরা তাদের পরিবারসহ দীর্ঘদিন ধরে বসবাস করে আসছিল। জমিদার বাড়ির মূল ভবনে মহিলা কলেজের কার্যক্রম চললেও এর অন্যান্য ভবনগুলো ঝুঁকিপূর্ণ হওয়ায় জননিরাপত্তার স্বার্থেই উদ্ধার এ কার্যক্রম পরিচালিত হয়েছে বলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ সূত্রে জানা যায়।

প্রত্নতত্ত্ব অধিদপ্তরের পরিচালক জমিদার বাড়ির ভবনগুলো পরিদর্শন করেন এবং জনজীবনের জন্য ঝুঁকিপূর্ণ হওয়ায় গেলো পাঁচ নভেম্বর জেলা প্রশাসনকে অবহিত করেন। পরে জেলা প্রশাসনের নির্দেশে উপজেলা নির্বাহী অফিসার সিফাত-ই-জাহান নাগরপুর মহিলা কলেজের অধ্যক্ষ ও শহীদ সামছুল হক বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষককে ভবন খালি করে দেওয়ার জন্য নোটিশ প্রদান করেন।

নাগরপুর মহিলা কলেজের অধ্যক্ষ ও শহীদ সামছুল হক বালিকা উচ্চ বিদ্যালয় প্রধান শিক্ষক জেলা প্রশাসকের কাছে সময় চান। পরবর্তীতে উপজেলা নির্বাহী অফিসার ১৬ নভেম্বর পুনরায় নোটিশ দেন।

সোমবার বিকেলে টাঙ্গাইল জেলা প্রশাসক কার্যালয়ের সিনিয়র কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট উপমা ফারিসা, নাগরপুর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) তারিন মসরুর ও থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. আনিসুর রহমান আনিস ফোর্সসহ ঘটনাস্থলে যান। এ সময় দখলে থাকা ভবনগুলো দখলমুক্ত করে সিলগালা করা হয়।

এদিকে জনগণের জানমালের নিরাপত্তার স্বার্থে সিলগালাকৃত জরাজীর্ণ ভবনগুলোতে জেলা প্রশাসনের পক্ষ থেকে জনসাধারণকে অনুপ্রবেশ না করার জন্য সতর্কীকরণ নোটিশ টানিয়ে দেওয়া হয়।

এ প্রসঙ্গে জানতে চাইলে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) তারিন মসরুর জানান, দুর্ঘটনা এড়াতে জনস্বার্থে জরাজীর্ণ ও ঝুঁকিপূর্ণ ভবনে থাকা লোকদের ভবন ছেড়ে দেওয়ার একাধিকবার তাগিদ দেওয়া হয়। অবশেষে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে গতকাল সোমবার উচ্ছেদ অভিযান পরিচালনা করা হয়।

জেবি

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
পচা মাংস বিক্রি করায় ব্যবসায়ীকে জরিমানা
বাংলাদেশ সিরিজের জন্য আইপিএল ছাড়ছেন রাজা!
জয় চৌধুরীকে আজীবনের জন্য বয়কটের ঘোষণা
তথ্য সুরক্ষায় কোলোসিটির হাইব্রিড ক্লাউড পরিসেবা
X
Fresh