• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

সানাই বাজার আগে বন্ধ হলো বাল্যবিয়ে

বরগুনা প্রতিনিধি, আরটিভি নিউজ

  ২৮ নভেম্বর ২০২০, ১৩:৫১
Child marriage, was closed before Sanai, rtv news
ফাইল ছবি

সকল আয়োজনকে ভণ্ডুল করে বরগুনায় বন্ধ হয়েছে কিশোরীর বাল্যবিয়ে। গতকাল শুক্রবার রাতে বরগুনা সদর উপজেলার গৌরীচন্না ইউনিয়নের মহাসড়কের নারায়ণ চন্দ্র শীলের ১৬ বছরের কিশোরী মেয়ের বিয়ের আয়োজন করা হয়েছিল। রাতে বিয়ের সানাই বাজানোর কথা ছিল। আত্মীয়স্বজনকে করা হয়েছিল আমন্ত্রণ। সর্বজয়া কিশোরী টিমের উদ্যোগে বিয়েটি বন্ধ করা হয়েছে।

কিশোরীর পরিবার জানিয়েছেন, গেলো তিন বছর আগে পূজার একটি অনুষ্ঠানে বরগুনা সদর উপজেলার মহাসড়কের বাসিন্দা নারায়ণ চন্দ্র শীলের সঙ্গে একই উপজেলার বদরখালী ইউনিয়নের ফুলঝুরি গ্রামের অবসরপ্রাপ্ত পুলিশ কর্মকর্তা নির্মল চন্দ্র বিশ্বাসের স্ত্রী বিষ্ণু রাণী বিশ্বাসের পরিচয় হয়। একপর্যায়ে তারা ঘনিষ্ঠ সম্পর্কে জড়িয়ে যায়। তাদের সম্পর্ককে স্থায়ী রূপ দিতে নির্মল বিশ্বাসের ছেলে পুলিশের এসআই সুদীপ্ত শংকর বিশ্বাস পার্থর সঙ্গে কিশোরীর বিয়ের সিদ্ধান্ত নেয়া হয়। জন্ম নিবন্ধন, টিকার কার্ড, সকল পরীক্ষার সনদপত্রে উল্লেখ রয়েছে কিশোরীর জন্ম তারিখ ২০ সেপ্টেম্বর ২০০৪। জন্ম তারিখ অনুযায়ী তার বয়স ১৬ বছর এক মাস। বয়স বাড়িয়ে ভুয়া জন্ম নিবন্ধন করে তার বিয়ের আয়োজন করা হয়েছিল। শুক্রবার সন্ধ্যার পরে বিয়েটি পড়ানোর দিনক্ষণ ঠিক করা হয়েছিল।

বিয়েটি বন্ধ করার জন্য পুলিশ প্রশাসন ও উপজেলা প্রশাসনের সঙ্গে যোগাযোগ করে উদ্যোগ নেয়া হয়। সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মাসুমা আক্তার অভিযোগ পেয়ে তাৎক্ষণিকভাবে জন্ম নিবন্ধন অনলাইনে যাচাই করে দেখেন কিশোরীর বিয়ের বয়স হয়নি। তিনি বিয়েটি বন্ধ করার জন্য মহিলা বিষয়ক কর্মকর্তাকে দায়িত্ব দেন।

মহিলা বিষয়ক অধিদপ্তর বরগুনার উপ-পরিচালক মেহেরুন নাহার মুন্নী আরটিভি নিউজকে জানিয়েছেন, তারা কিশোরীর বাড়িতে গিয়ে নারায়ণ চন্দ্র শীলের কাছ থেকে মুচলেকা নিয়েছেন। কিশোরীর বাবা মুচলেকায় লিখেছেন ১৮ বছর হবার আগে মেয়ের বিয়ে দেবেন না।

বরগুনা সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মাসুমা আক্তার আরটিভি নিউজকে জানিয়েছেন, তিনি কিশোরীর বাবাকে সতর্ক করে দিয়েছেন। ১৮ বছরের আগে মেয়ের বিয়ে দিলে ভ্রাম্যমাণ আদালতে তাদের সাজা দেয়া হবে।

বরগুনার পুলিশ সুপার মারুফ হোসেন বিপিএম-পিপিএম জানিয়েছেন, তারা মেয়ের পরিবারকে সতর্ক করেছেন। সেইসঙ্গে পুলিশের এসআই সুদীপ্ত শংকর বিশ্বাস পার্থকে জানানো হয়েছে, কিশোরী মেয়েকে বিয়ে করলে তাকে চাকরি হারাতে হবে।

জেবি

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়