পাবনা ধুলাউড়িতে গণহত্যা দিবস পালিত 

প্রকাশ | ২৭ নভেম্বর ২০২০, ১২:০২

পাবনা জেলা প্রতিনিধি, আরটিভি নিউজ
ছবি- আরটিভি নিউজ।

দোয়া মাহফিল ও আলোচনা সভা ও শ্রদ্ধা নিবেদনের মধ্যদিয়ে  পাবনার ধুলাউড়ি গণহত্যা দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে আজ শুক্রবার সকালে ধুলাউড়ি স্কুল মাঠে সাঁথিয়া উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডের আয়োজনে দোয়া মাহফিল ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। 

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও পাবনা-১ আসনের সংসদ সদস্য এড. শামসুল হক টুকু। অনুষ্ঠানে উপজেলা নির্বাহী কর্মকর্তা এসএম জামাল আহমেদ'র সভাপতিত্বে আরো উপস্থিত ছিলেন, সাঁথিয়া উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডের সাবেক কমান্ডার আব্দুল লতিফ, উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল্লাহ আল মাহমুদ দেলোয়ার, বীর মুক্তিযোদ্ধা জামালসহ মুক্তিযোদ্ধা ও নিহত শহীদ মুক্তিযোদ্ধা পরিবারের সদস্যবৃন্দ। 

এর আগে বীর শহীদদের সমাধিতে পুষ্পমাল্য অর্পণ ও সকল শহীদদের বিদেহ আত্মার মাগফেরাত কামনায় দোয়া করা হয়।   

১৯৭১ সালের ২৭ নভেম্বর সাঁথিয়া উপজেলার ধুলাউড়ি গ্রামে মুক্তিযোদ্ধারা অবস্থান নিয়েছে এমন খবর পেয়ে মধ্য রাতে গ্রামটি ঘিরে ফেলে পাকসেনা ও তাদের সহযোগীরা। অপ্রস্তুত মুক্তিযোদ্ধা ও নিরীহ গ্রামবাসীদের উপর নির্বিচারে গুলি করে হত্যা করা হয় অপ্রস্তুত মুক্তিযোদ্ধা ও নিরীহ গ্রামবাসীদের। একাধারে চলতে থাকে লুটপাট, ধর্ষণ ও অগ্নিসংযোগ। সেদিনের পাকসেনাদের আক্রমণে নিহত হয় বহু মুক্তিযোদ্ধা ও নিরীহ গ্রামবাসী। সেই থেকে ২৭ নভেম্বর ধুলাউড়ি গণহত্যা দিবস হিসাবে পালিত হয়ে আসছে।

এম