logo
  • ঢাকা বৃহস্পতিবার, ২১ জানুয়ারি ২০২১, ৭ মাঘ ১৪২৭

বাঘ শাবককে ফিডারে দুধ খাওয়ায়ে বাঁচিয়ে রাখার চেষ্টা

বাঘ শাবককে ফিডারে দুধ খাওয়ায়ে বাঁচিয়ে রাখার চেষ্টা
বাঘ শাবককে ফিডারে দুধ খাওয়ায়ে বাঁচিয়ে রাখার চেষ্টা
চট্টগ্রাম চিড়িয়াখানায় একটি বাঘ শাবককে বাঁচিয়ে রাখতে ফিডারে করে দুধ খাওয়াচ্ছে চিড়িয়াখানা কর্তৃপক্ষ। 

চট্টগ্রাম চিড়িয়াখানায় ১৪ নভেম্বর বাঘিনী জয়র ঘরে জন্ম নিয়েছিল তিনটি শাবক। এর মধ্যে শাবকগুলোতে মায়ের দুধ খেতে না দেয়ায় ১৫ তারিখ একটি এবং ১৮ নভেম্বর একটি শাবক মারা যায় বলে বৃহস্পতিবার আরটিভি অনলাইনকে জানিয়েছেন চট্টগ্রাম চিড়িয়াখানার ডেপুটি কিউরেটর ও চিকিৎসক শাহাদাৎ হোসেন শুভ জানান।

তিনি বলেন, বেঁচে থাকা বাচ্চা শাবকটিতে ফিডারে দুধ দিয়ে বাঁচিয়ে রাখার চেষ্টা করা হচ্ছে। শাবকটি যেন পর্যাপ্ত দুধ পায় সেই চেষ্টা আমরা চালিয়ে যাচ্ছি। সেটি আগের তুলনায় কিছুটা ভালো আছে। 

ডেপুটি কিউরেটর শুভ জানান, বাঘিনী শাবকগুলো জন্ম দিয়েছে সেটার জন্মও চিড়িয়াখানায়। বর্তমানে চট্টগ্রাম চিড়িয়াখানায় দুইটি বাঘ ও চারটি বাঘিনী রয়েছে।

চট্টগ্রাম চিড়িয়াখানা থেকে দেয়া তথ্য অনুযায়ী, দক্ষিণ আফ্রিকা থেকে ২০১৬ সালের ৯ ডিসেম্বর ৩৩ লাখ টাকায় কেনা ১১ মাস বয়সী রাজ এবং ৯ মাস বয়সী পরীকে চট্টগ্রাম চিড়িয়াখানায় আনা হয়। সেই বেঙ্গল টাইগার দম্পতি রাজ-পরীর তিনটি ছানার জন্ম হয়। যার মধ্যে দু্টি ছিল ‘হোয়াইট টাইগার’, অন্যটি কমলা-কালো ডোরাকাটা। পরদিন একটি সাদা বাঘ শাবক মারা যায়। অন্য সাদা বাঘিনীটি ‘শুভ্রা’। কমলা-কালো বাঘিনীটির নাম দেয়া হয় ‘জয়া’। এই জয়া গত ১৪ নভেম্বর তিনটি শাবকের জন্ম দেয়।

এসএস

RTV Drama
RTVPLUS