logo
  • ঢাকা শনিবার, ১৬ জানুয়ারি ২০২১, ২ মাঘ ১৪২৭

ফরিদপুরে আগাম জাতের পেঁয়াজের বাম্পার ফলন (ভিডিও)

Early variety bumper yield of onion in Faridpur
ফরিদপুরে আগাম জাতের পেঁয়াজের বাম্পার ফলন
চলতি মৌসুমে ফরিদপুরে আগাম জাতের মুড়িকাঁটা পেঁয়াজের বাম্পার ফলন আশা করছেন চাষিরা। এক মাসের মধ্যেই এই পেঁয়াজ বাজারে উঠবে। এতে পেঁয়াজের দাম কমবে বলে মনে করছেন কৃষকরা। তাই পেঁয়াজ বাজারে উঠলে আমদানি বন্ধ রাখার দাবি তাদের। 

দেশে পেঁয়াজ উৎপাদনে প্রথম দিকে আছে ফরিদপুর জেলা। এই জেলায় মুড়িকাঁটা হালি ও দানা পেঁয়াজ চাষ হয়ে থাকে। প্রতি বছরের মতো এবারও বর্ষার পানি কমার সঙ্গে সঙ্গে চরাঞ্চলে আগাম জাতের মুড়িকাঁটা পেঁয়াজ চাষ করেছেন কৃষকরা। জমির পরিচর্যায় ব্যস্ত সময় কাটাচ্ছেন তারা। সবকিছু ঠিক থাকলে কিছুদিনের মধ্যেই পেঁয়াজ বাজারে তোলাসহ ভালো ফলনের আশা কৃষকদের।

চাষিরা বলেন, খুব ভালো চাষ হয়েছে। আল্লাহ ভালো ফসল দিয়েছে। সরকার জেনো আমাদের এই বিষয়টি খেয়াল রাখে। আমরা যাতে বাজার নিয়ন্ত্রণ করতে পারি। আর ভারতের পেঁয়াজ যদি না আসে তাহলে ভালো দাম পাব আশা করি।  

চলতি বছর ফরিদপুরে সাড়ে ছয় হাজার হেক্টর জমিতে মুড়িকাঁটা পেঁয়াজ আবাদ হয়েছে বলে জানিয়েছে কৃষি বিভাগ।

ফরিদপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক ড. মো. হজরত আলী বলেন, খুব শিগগিরই বাজারে এই পেঁয়াজ চলে আসবে। বাজারে মুড়িকাঁটা পেঁয়াজ পাওয়া গেলে পেঁয়াজের যে উচ্চমূল্য আছে তা স্বাভাবিকভাবে নেমে আসবে। এতে ভোক্তারাও সুবিধা পাবেন এবং কৃষক ভাইয়েরাও ভালো দাম পাবেন। 

পেঁয়াজের ন্যায্যমূল্য নিশ্চিতে নতুন পেঁয়াজ বাজার উঠলে আমদানি বন্ধ রাখার দাবি জানিয়েছেন কৃষকরা।
জিএম/পি
 

RTV Drama
RTVPLUS