আজ বসতে পারে পদ্মা সেতুর ৩৮তম স্প্যান

প্রকাশ | ২১ নভেম্বর ২০২০, ০৮:৪৭ | আপডেট: ২১ নভেম্বর ২০২০, ১২:৩১

মুন্সীগঞ্জ প্রতিনিধি, আরটিভি নিউজ
ফাইল ছবি

আজ শনিবার (২১ নভেম্বর) বসানো হতে পারে পদ্মা সেতুর ৩৮তম স্প্যান(১-এ)। আবহাওয়াসহ সবকিছু ঠিকঠাক থাকলে এটি বসানো হবে মুন্সীগঞ্জের মাওয়া প্রান্তের সেতুর ১ ও ২ নম্বর পিলারের ওপর। সেতুর এই ১ নম্বর পিলারটি মুন্সীগঞ্জের ভূমিতে অবস্থিত। এই প্রথম স্প্যান যা সেতু মুন্সীগঞ্জের মাটি ছুঁইবে। এ স্প্যান বসানোর মধ্য দিয়ে সেতুর দক্ষিণবঙ্গের সঙ্গে মুন্সীগঞ্জসহ রাজধানীর বন্ধনের সূত্রপাত হবে। এ স্প্যান বসানো হলে দৃশ্যমান হবে সেতুর ৫ হাজার ৭০০ মিটারে। 

এর আগে গত ১২ নভেম্বর বসানো হয় সেতুর ৩৭তম স্প্যান। মাত্র ৯ দিনের মাথায় বসতে যাচ্ছে এ ৩৮তম স্প্যান। এটি বসানো হলে বাকি থাকবে আর মাত্র ৩টি স্প্যান। এ মাসে আরও ১টি স্প্যান ও আগামী ডিসেম্বরে ২টি স্প্যান বসানোর সিডিউল রয়েছে বলে জানা গেছে। 

একদিকে যেমন সেতুর স্প্যান বসানোর কাজ শেষ হচ্ছে। অপরদিকে সেতুর জাজিরা প্রান্তদিয়ে বসানো স্প্যানের ওপর রোডওয়ে স্লাবের কাজ ও রেলওয়ে স্লাবের কাজও এগিয়ে চলেছে।

পদ্মা সেতুর নির্বাহী প্রকৌশলী (মূল সেতু) দেওয়ান আব্দুল কাদের জানান, আজ শনিবার সকালে মাওয়া কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে ৩ হাজার ৬শ’ টন ওজন ধারণ ক্ষমতা সম্পন্ন ভাসমান ক্রেন তিয়ান-ই এর মাধ্যমে ৩ হাজার ১৪০ টন ওজনের ধূসর রঙ এর ১৫০ মিটার দৈর্ঘ্যের ৩৭তম স্প্যানটিকে নির্ধারিত ১ ও ২ নাম্বার পিলারের কাছে নিয়ে যাওয়া হবে। ক্রেনটি নির্ধারিত পিলারের সামনে পৌঁছানোর পর শুরু হবে নোঙরের কাজ। 

তিনি আরও জানান, সবকিছু ঠিকঠাক থাকলে আজই বসানো হবে এই ৩৮তম স্প্যান।

উল্লেখ্য, ২০১৪ সালের ডিসেম্বরে পদ্মা সেতুর নির্মাণ কাজ শুরু হয়। ৬ দশমিক ১৫ কিলোমিটার দৈর্ঘ্যের দ্বিতল সেতুটি কংক্রিট ও স্টিল দিয়ে নির্মাণ করা হচ্ছে। চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না রেলওয়ে মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং গ্রুপ কোম্পানি লিমিটেড (এমবিইসি) মূল সেতুর কাজ ও নদীশাসনের কাজ করছে চীনের আরেকটি প্রতিষ্ঠান সিনো হাইড্রো করপোরেশন।

এসএস