logo
  • ঢাকা বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০, ১১ অগ্রহায়ণ ১৪২৭

দাম কমে বলে পেঁয়াজ খালাস করছে না ব্যবসায়ীরা (ভিডিও)

আমদানি করা বিপুল পেঁয়াজ পড়ে আছে চট্টগ্রাম বন্দরে। বন্দর চত্বরে হিমায়িত কন্টেইনার ও খালাসের অপেক্ষায় প্রায় ২৯ হাজার টন পেঁয়াজ। আমদানিকারকরা বলছেন বিভিন্ন দেশে থেকে একই সঙ্গে পেঁয়াজ আনায় দাম কমে গেছে তাই খালাস করছেন না। যদিও বাজারে দাম কমার কোনও সুফল পাচ্ছেন না ক্রেতারা। 

ভারত রপ্তানি বন্ধের পর বিশ্বের বিভিন্ন দেশ থেকে পেঁয়াজ আমদানি শুরু করেন ব্যবসায়ীরা। গত ১৫ সেপ্টেম্বর থেকে অক্টোবর পর্যন্ত মোট ১ লাখ ৪০ হাজার টন পেঁয়াজ আমদানির ঋণপত্র খোলা হয়। অন্যদিকে উদ্ভিদ সঙ্গনিরোধ কেন্দ্রের হিসেবে গত রোববার পর্যন্ত প্রায় ৪৪ হাজার টন পেঁয়াজ খালাস করা হয়েছে। খালাসের অপেক্ষায় আরও ২৬ হাজার টন। যদিও লোকসানের ভয়ে বন্দর থেকে পেঁয়াজ খালাস করছেন না ব্যবসায়ীরা। আর আমদানি পর্যাপ্ত হলেও কম দামে পাচ্ছেন না ক্রেতারা।

ব্যবসায়ীরা বলেন, আমাদের পর্যাপ্ত আমদানি আছে। কম দামে বিক্রি করতে চাচ্ছি তার পরেও বিক্রি করা যাচ্ছে না। আরেকজন বলেন, ধরেন আমার কেনা দাম হলো ৩৫ টাকা তাহলে কেন আমি ২০ টাকা বিক্রি করতে যাবো। এই কারণে অনেকে নিতে চাচ্ছে না। 

বন্দর কর্তৃপক্ষ বলছে পণ্য খালাস না করলে দাম বাড়বে যা গিয়ে পড়বে ভোক্তার উপর। 

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ মো.জাফর বলেন, ব্যবসায়ীরা ব্যবসা নিয়ন্ত্রণ করে। চারদিন পর আহ্বান হবে চারদিনে স্টোর ভাড়া বাড়তে থাকবে আর এসব গিয়ে ভোক্তার ওপর পড়বে। 
ভোক্তা পর্যায়ে দাম নিয়ন্ত্রণে মনিটরিংয়ের দাবি সংশ্লিষ্টদের। 

জিএম/এসএস

RTVPLUS