• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

বিশ্বসেরা বিজ্ঞানীদের তালিকায় রাবির অধ্যাপক ড. রণজিত কুমার বিশ্বাস 

রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি, আরটিভি নিউজ

  ১৮ নভেম্বর ২০২০, ১৪:১৮
RU professor, in the list of the world's, best scientists, rtv news
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) সাবেক অধ্যাপক ড. রণজিত কুমার বিশ্বাস

যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে পরিচালিত এক জরিপে এ বছরের বিশ্বখ্যাত বিজ্ঞানীদের তালিকায় স্থান পেয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) সাবেক অধ্যাপক ড. রণজিত কুমার বিশ্বাস।

আজ বুধবার মেটাসায়েন্স বিষয়ে গবেষণায় বিশ্বের সেরা বিজ্ঞানীদের এ তালিকায় ২৮৪তম স্থান পাওয়ার বিষয়টি তিনি নিশ্চিত করেছেন। বিশ্বসেরা গবেষকদের এ তালিকায় স্থান করে নিয়েছেন দেশের ১৭টি প্রতিষ্ঠানের ২৬ জন শিক্ষক ও গবেষক।

অধ্যাপক রণজিত কুমার বিশ্বাস বিশ্ববিদ্যালয়ের ফলিত রসায়ন ও রসায়ন প্রকৌশল বিভাগের সাবেক অধ্যাপক। কর্মজীবনের শুরুতে তিনি ১৯৭৯ সালে চট্টগ্রাম কলেজে শিক্ষকতা করেন। পরে ১৯৮০ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে প্রভাষক পদে যোগদান করেন এবং ১৯৯৩ সালে অধ্যাপক পদে তার পদন্নোতি হয়। গত বছর অবসর গ্রহণের মাধ্যমে তিনি তার অধ্যাপনাকাল শেষ করেন।

আন্তর্জাতিক এই খ্যাতনামা গবেষক কুষ্টিয়া সরকারি কলেজে উচ্চ মাধ্যমিক এবং রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ও পিএইচডি ডিগ্রি অর্জন করেন। তিনি যুক্তরাজ্যের ব্র্যাডফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে কমনওয়েলথ একাডেমিক স্টাফ বৃত্তি নিয়ে স্নাতকোত্তর শেষ করেন এবং ইতালির পেরুগিয়া বিশ্ববিদ্যালয়, জাপানের টোকিও বিশ্ববিদ্যালয় এবং ভারতের ধাতববিদ্যা গবেষণা পরীক্ষাগারে পোস্ট-ডক্টরাল ফেলো ছিলেন।

ড. বিশ্বাস মূলত মাইনিং অ্যান্ড মেটালার্জি বিষয়ে গবেষণা করেন। তিনি স্টোরেজ সেলের বর্জ্য থেকে লেড নিষ্কাশন, টর্চের ব্যাটারি থেকে ধাতু নিষ্কাশন নিয়ে গবেষণা করেছিলেন। বিজ্ঞান ও গবেষণায় তার বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ ২০১৩ সালে তাকে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন পুরস্কার এবং ২০১৪ সালে বাংলাদেশ বিজ্ঞান একাডেমি (বিএএস) পুরষ্কার প্রদান করা হয়। এ পর্যন্ত দেশ-বিদেশের বিভিন্ন জার্নালে তার ১২০টি গবেষণা প্রবন্ধ প্রকাশিত হয়েছে।

উল্লেখ্য, স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের পিএলওএস বায়োলজি জার্নালে সম্প্রতি এ তালিকা প্রকাশ করা হয়েছে। বিশ্ববিদ্যালয়টির ডিপার্টমেন্ট অব বায়োমেডিকেল ডাটা সায়েন্সের গবেষক জন আইওয়ান্নিডিস, নিউমেক্সিকোভিত্তিক সাইটেক স্ট্র্যাটেজিসের বিশেষজ্ঞ কেভিন ডব্লিউ বয়াক ও নেদারল্যান্ডসের আমস্টারডামভিত্তিক এলসেভিয়ারবিভির রিসার্চ ইন্টেলিজেন্সের গবেষক জেরোয়েন বাস বিজ্ঞানের বিভিন্ন শাখায় অবদান রাখা এক লাখ ৫৯ হাজার ৬৮৩ জন বিজ্ঞানীর এ বিষয়ভিত্তিক তালিকা প্রকাশ করেন। প্রত্যেক বিজ্ঞানীকে তাদের নিজস্ব গবেষণা কাজের সংখ্যা ও সাইটেশনের ভিত্তিতে এ তালিকায় স্থান দেয়া হয়েছে।

জিএম/জেবি

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ঢাবির ভর্তি পরীক্ষায় প্রথম হলেন যারা
ঢাবির ‘খ’ ইউনিটে প্রথম প্রিয়ন্তী মণ্ডল
ফের জবির সহকারী প্রক্টর দ্বীন ইসলামের জামিন নামঞ্জুর
ঢাবির ভর্তি পরীক্ষার ফল যেভাবে জানবেন
X
Fresh